‘এই নির্দিষ্ট ব্যক্তি দলের দায়িত্বে থাকলে বসুন্ধরা কিংস আর কখনোই পুরুষ, নারী কিংবা বয়সভিত্তিক দলের জন্য খেলোয়াড়দের ছাড়বে না।’ – দেশের অন্যতম সেরা কোচ মারুফুল হকের আচরণের প্রতিবাদে এমনই এক কড়া বার্তা দিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) বরাবর পত্র দিয়েছে দেশের অন্যতম শীর্ষস্থানীয় ক্লাব বসুন্ধরা কিংস। 

কদিন আগেই অনূর্ধ্ব-২০ সাফ জিতে আসা দলে খেলোয়াড় ছাড় দেয়া নিয়ে দুই পক্ষের এই দ্বন্দ্ব। সেই দলের বর্তমান দেশের ফুটবলের খ্যাতনামা কোচ মারুফুল হক। সবশেষ বয়সভিত্তিক এই দলের ক্যাম্পে অন্যান্য খেলোয়াড়দের পাশাপাশি ছিলেন বসুন্ধরা কিংসের একাধিক মুখ। তবে জাতীয় দলে ডাক পাওয়া খেলোয়াড়দের সবাইকেই এই ক্যাম্পের জন্য ছাড়েনি কিংস। 

কিছু খেলোয়াড়ের ইনজুরি প্রবণতা এবং নতুন কোচের অধীনে ট্রেনিং সেশনের জন্য তাদেরকে জাতীয় দলের জন্য ছাড়েনি বসুন্ধরা কিংস। তবে বিষয়টিকে ভালোভাবে নেননি অনূর্ধ্ব-২০ দলের কোচ মারুফুল হক। ক্লাবের চেয়ে জাতীয় দলের স্বার্থকেই আগে দেখার পক্ষপাতী দেশের ইতিহাসের অন্যতম সেরা এই কোচ। যে কারণে গতকাল রোববার জাতীয় দলের অনুশীলনে বাদ রাখা হয় ক্যাম্পে থাকা বসুন্ধরা কিংসের সকল খেলোয়াড়কে। 

এখানেই আপত্তি তুলেছে কিংস। তাদের বক্তব্য এমন এক পদক্ষেপ কখনোই মেনে নেবে না ক্লাবটি। এমনকি মারুফুল হক দায়িত্বে থাকলে দেশের যেকোনো পর্যায়ে খেলোয়াড় ছাড়বে না কিংস এমন কথাও বাফুফেকে দেয়া  জানিয়ে দিয়েছে ক্লাবটি। 

মারুফুল হকও চুপ থাকেননি। নিজের ফেসবুক ওয়ালে ক্ষোভ উগড়ে দিয়েছেন তিনি। জাতীয় দলের প্রাধান্যই আগে এমন এক বার্তাই দিয়েছেন এই কোচ। বসুন্ধরা কিংসকে খানিক খোঁচাও দিয়েছেন এই কোচ, ‘আশা করি তারা খুব কম সময়েই নিজেদের এই দর্শনে (ক্লাবের প্রাধান্য আগে) বিশ্বের সেরা ক্লাব হয়ে উঠবে। কারণ তাদের হাতে বিশ্বের সবচেয়ে পেশাদার কোচিং স্টাফ আছে।’ 

দুই পক্ষের এমন দ্বন্দ্বের মাঝেই ঘনিয়ে আসছে বাংলাদেশ ফুটবলের নতুন মৌসুম।  লিগ কমিটির সভায় ক্লাবগুলোর দাবির প্রেক্ষিতে ৪ অক্টোবরের নির্ধারিত তারিখের পরিবর্তে ১১ অক্টোবর চ্যালেঞ্জ কাপ, ১৫ অক্টোবর ফেডারেশন কাপ ও ১৮ অক্টোবর লিগ শুরুর তারিখ পুনঃনির্ধারিত হয়েছে। 

জেএ