বিপিএলের ইতিহাসে সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এখন পর্যন্ত চারবার শিরোপা জয় করেছে গোমতীপাড়ের দলটি। দলগত পারফরম্যান্স আর তারকা ছাড়াও কুমিল্লা দলের সাফল্যের বড় কারিগর মোহাম্মদ সালাউদ্দিন। দেশের সেরা কোচের হাত ধরেই উঠে এসেছে সাকিব আল হাসান-তামিম ইকবালদের মত নামী ক্রিকেটাররা। এখনো নিজেদের দুঃসময়ে দেশের ক্রিকেটারদের ভরসার নাম সালাউদ্দিন স্যার। 

বিপিএলে সর্বোচ্চ শিরোপাজয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আসন্ন আসরেও শিরোপা ধরে রাখতে ভরসা রাখছে সেই সালাউদ্দিনের ওপরেই। আসন্ন আসর শুরুর আগে ঢাকা পোস্টের সঙ্গে একান্তে কথা বলেছেন দলটির প্রধান কোচ মোহাম্মদ সালাউদ্দিন। 

প্রশ্ন: বিপিএল তো চলে এলো, কেমন আসর আশা করছেন..

সালাউদ্দিন: এ বছর দল সবই ভালো, বিপিএল সবসময়ই এক্সসাইটিং। বিপিএলের জন্য সারাবছর আমরা অপেক্ষা করি। এ বছর আসলে অনেক চ্যালেঞ্জিং কারণ একসাথে তো অন্যান্য অনেক টুর্নামেন্টে শুরু হবে। খেলোয়াড় পাওয়া নিয়েও অনেক চ্যালেঞ্জিং যে কারণে। 

প্রশ্ন: আপনার দল নিয়ে কতটা সন্তুষ্ট...

সালাউদ্দিন: দল নিয়ে আমি কোনোবারই আফসোস করি না। যা আছে সেটা নিয়েই আমাদের ভালো খেলতে হবে। সবদিক থেকে আমার মনে হয় দলটা ব্যালেন্স আছে। দেখা যাক এখন বাকিটা মাঠে কি হয়। 

প্রশ্ন: এবারের আসরে আপনার বড় সাইন কোনটি বলে মনে করেন...

সালাউদ্দিন: দেখুন একটা দলে যে কজন খেলোয়াড় খেলে সবাই অনেক গুরুত্বপূর্ণ। যারা একাদশের বাইরে থাকে তারাও গুরুত্বপূর্ণ। একটা দলের রেজাল্টের জন্য একটা খেলোয়াড় কিন্তু জেতাতে পারে না। পুরো দলের সাপোর্ট লাগে, বাইরে যারা থাকে তাদের সাপোর্ট লাগে। তো আমাদের একটা ভালো পরিবেশ আছে, আমরা ভালো একটা বলতে অনেক বছর ধরে কাজ করছি। তো আশা করছি ভালো একটা দলই গড়ে উঠবে। 

প্রশ্ন: আপনার দলে রশিদ খান, নুর আহমেদের মতো দুই জন বিদেশি লেগি যা বাড়তি সুবিধা কিনা...

সালাউদ্দিন: আমি কখনো ওইভাবে চিন্তা করিনা। যে লেগ স্পিনার বা অফ স্পিনার এটা সেটা। আসলে তারা দলের জন্য কেমন রোল প্লে করছে তার রোলটা সে ঠিকমতো পালন করছে কিনা সেটাই আসল কথা। 

প্রশ্ন: দেশি লেগ স্পিনার রিশাদও রয়েছেন তার একাদশে সুযোগ কেমন দেখছেন...

সালাউদ্দিন: একটা দলে কখনোই কোনো খেলোয়াড়কে আমি আলাদা করে দেখিনা। প্রত্যেকটা খেলোয়াড়ই সমান, আরো যে খোলোয়াড় আছে সবাই গুরুত্বপূর্ণ। প্রত্যেক খেলোয়াড়েরই আলাদা আলাদা দায়িত্ব থাকবে। সেটা দলের উপর নির্ভর করে কার কি রোলটা পালন করবে তারা। আমি বলতে পারব না এখন যে কে খেলবে কে খেলবে না। পুরোটা নির্ভর করছে বিপক্ষ দল কে আছে, আমার দলে কম্বিনেশন কি রকম হবে সেটার উপর।

প্রশ্ন:  টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা হয়ে ওঠা নারিন-রাসেল-মইনরা থাকায় একটু স্বস্তি কিনা....

সালাউদ্দিন: না স্বস্তির কিছু নেই, যেহেতু তারা আমাদের পুরোনো খেলোয়াড়। বাইরের কেউ না। আমরা একসাথে অনেকদিন ধরেই একই ড্রেসিংরুম শেয়ার করছি। তারাও হয়তো অনেক কমফোর্ট ফিল করে এখানে খেলতে এটা হয়তো আমাদের জন্য প্লাস পয়েন্ট। 

প্রশ্ন: অভিজ্ঞতার বিচারে মুস্তাফিজ-লিটন এখন পরিণত কেমন পারফর্ম আশা করছেন তাদের থেকে.... 

সালাউদ্দিন: আমি বারবার বলি প্রত্যেকটা খেলোয়াড়ের একটা আলাদা আলাদা রোল থাকে এসব টুর্নামেন্টে। এখানে সিনিয়র বা জুনিয়র বলে কিছু নেই। কারণ ১১ জন যারা একাদশে খেলবে তাদের সবারই পারফর্ম করতে খেলতে হবে। বাকি কারোর কাছ থেকে বেশি আশাও করিনা। আবার কমও আশা করিনা। একজন কোচ হিসেবে আমার প্রত্যেকটা খেলোয়াড় যারা খেলবে, ইভেন যারা খেলবে না তারাও যেন ঠিকমতো রেডি থাকে। যারা রেগুলার খেলবে তারা যেন ভালো খেলতে পারে এদিকে লক্ষ্য থাকবে। আমি কাউকে কখনো আলাদা করে দেখিনা। 

প্রশ্ন: অধিনায়ক হিসেবে কি ইমরুল থাকবেন আবারো...

সালাউদ্দিন: এটা আমরা এখনো সিদ্ধান্ত নিইনি। বা এটা নিয়ে আমরা টিম ম্যানেজমেন্ট এখনো চিন্তাও করিনি। সবাই আগে অনুশীলনে আসুক তারপরে চিন্তা করব আসলে কাকে করব কি করব না। 

প্রশ্ন: বিপিএলে ভালো উইকেটের আশা নিশ্চয়, সঙ্গে শুরু থেকেই এবার ডিআরএস থাকছে...

সালাউদ্দিন: প্রযুক্তি যা আছে সেগুলো থাকলে তো খুব ভালো। কন্ট্রোভার্সি একটু কম হয় আর কি। পিচের ব্যাপারে আসলে গ্যারান্টি দেওয়াটা মুশকিল বাংলাদেশে যে পিচ ভালো হবে নাকি খারাপ হবে। উইকেটের ব্যাপরে বলতে পারব না যেহেতু তারা বলছে চেষ্টা করবে, এখন দেখা যাক উইকেট কি রকম হয়। আমি উইকেট নিয়ে খুব বেশি মাথা ঘামাচ্ছি না। যে প্রযুক্তি গুলো আনছে সে গুলো আসলে একটা টুর্নামেন্টের মানটা ভালো হয় সঙ্গে গ্রহণযোগ্যতা বাড়ে। এটা ভালো দিক প্রশংসার দাবিদার যে শুরু থেকেই থাকছে।।

প্রশ্ন: চ্যাম্পিয়নশিপ ধরে রাখতে কতটা আশাবাদী...

সালাউদ্দিন: দেখুন একটা টুর্নামেন্টের দল যেখানে ৭ টা, তো এখানে এর বাইরে আসলে চিন্তা করাটা মুশকিল। কারণ যেহেতু যখন আমরা সবাই দল করি তখন সবারই ইচ্ছা থাকে শিরোপা জয়ের, আমরাও চেষ্টা করব। বাকিটা মাঠে কেমন পারফর্ম করি সেটার উপর নির্ভর করবে অনেক কিছু। যেহেতু এ বছর প্রতিটা দল ব্যালেন্স বলব। যে কারণে এবার খেলা একটু কঠিন হবে। 

এসএইচ/জেএ