লম্বা সময় ধরেই ক্রিকেটের বাইরে আছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক তামিম ইকবাল। কোমরের ইনজুরি থেকে সেরে উঠতে প্রত্যাশার চেয়ে বেশি সময় প্রয়োজন ছিল দেশসেরা এই ওপেনারের। বিশ্বকাপের আগে একও ম্যাচ খেললেও পুরোপুরি ফিট হতে পারেননি তিনি। যার কারণে ২০২৩ বিশ্বকাপে ভারতের ফ্লাইটটাও ধরা হয়নি তামিমের। 

তামিমের প্রত্যাশা, এবারের বিপিএল দিয়েই আবার বাইশ গজে প্রত্যাবর্তন ঘটবে তার। কিন্তু সেই প্রত্যাশার পালেও ছোট ধাক্কা লেগেছিল গতকাল। তাসকিন আহমেদের বলে প্র্যাক্টিস করতে গিয়ে আঙুলে আঘাত পান তামিম। এরপর অনুশীলন বন্ধ করে ব্যান্ডেজ নিয়ে মিরপুর ত্যাগ করেন এই ক্রিকেটার। 

তবে বুধবার জানা গেল, তামিমের ইনজুরি খুব একটা গুরুতর নয়। বিষয়টি নিশ্চিত করে তামিমের দল ফরচুন বরিশালের কোচ মিজানুর রহমান বাবুল আজ বুধবার বলেন, ‘কাল একটা বল লাফ দিয়েছিল। সেটা প্রভাব ফেলেনি। আঙুল ঠিকাছে। অতিরিক্ত কোন কিছু যাতে না হয় সেজন্য কাল অনুশীলন বন্ধ করে দিয়েছিলো।  আজ পুরোপুরি ব্যাট করেছে।’ 

দলে অন্তত তিনজন অভিজ্ঞ ক্রিকেটার আছেন, যারা দেশের হয়ে অধিনায়ক ছিলেন। এই অবস্থায় বরিশালের নেতৃত্ব দেবেন কে? এমন প্রশ্নে বাবুল বলেন, ‘কে হবে বলতে পারব না (অধিনায়ক)। ম্যানেজমেন্টের বিষয়। এটা সময় হলে জানতে পারবেন জানতে পারবেন। ম্যানেজমেন্ট জানাবে যে কে অধিনায়কত্ব করবেন। অধিনায়কত্ব নির্ধারণ করা আছে। আনঅফিসিয়ালি হয়ত বলা হয়েছে। এখন পর্যন্ত ঘোষণা হয়েছে কিনা আমি জানি না।’ 

'প্রত্যেক দলেরই নিজস্বতা আছে। এটা তো পুরোপুরি দলের মালিক আছেন, ম্যানেজমেন্ট আছেন তারা অফিসিয়ালি ঘোষণার জন্য বসে আছেন। বেসিক্যালি সবাই জানি অধিনায়ক কে থাকবেন।'-যোগ করেন মিজান।

ফরচুন বরিশাল স্কোয়াড

মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, খালেদ আহমেদ, ইব্রাহিম জাদরান, তামিম ইকবাল, শোয়েব মালিক, পল স্টার্লিং, ফখর জামান, মোহাম্মদ আমির, আব্বাস আফ্রিদি, দুনিথ ভেল্লালেগে। মুশফিকুর রহিম, রকিবুল হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার, ইয়ানিক ক্যারিয়াহ, কামরুল ইসলাম, প্রিতম কুমার, তাইজুল ইসলাম, প্রান্তিক নওরোজ, দিনেশ চান্ডিমাল।

এসএইচ/জেএ