অদ্ভুত এক বিশ্বকাপই দেখতে হচ্ছে ক্রিকেট বিশ্বকে। রবিন রাউন্ডের ৬ষ্ঠ পর্ব শেষেও এখন পর্যন্ত পরিপূর্ণ নিশ্চিত না বিশ্বকাপের সেমিফাইনাল স্পট। সব ম্যাচ জিতেও শীর্ষে থাকা ভারত যেমন কাগজে কলমে সেমিফাইনাল নিশ্চিত করতে পারেনি, তেমনি সমীকরণের মারপ্যাচ থেকে ছিটকে যায়নি মাত্র দুই জয় পাওয়া পাকিস্তানও। সেজন্য অবশ্য কাজটা খানিক কঠিন। তবে অসম্ভব নয় কোনভাবেই। 

৬ ম্যাচে ২ জয় আর ৪ হার নিয়ে এই মুহূর্তে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের ৬ষ্ঠ স্থানে আছে বাবর আজমের দল। তাদের সংগ্রহে পয়েন্ট ৪। তাদের সামনে বাকি আর তিন ম্যাচ। যে তিন ম্যাচে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড। সেমিফাইনালে যেতে চাইলে এই তিন ম্যাচে জয়ের বিকল্প নেই পাকিস্তানের। সেক্ষেত্রে বাবর আজমদের পয়েন্ট হবে ১০। 

এবার মিলতে হবে অন্যান্য দেশের সমীকরণ। এই মুহূর্তে ১০ পয়েন্ট পেতে পারে শ্রীলংকা, নেদারল্যান্ডস এবং আফগানিস্তান। এদের মাঝে আফগানিস্তানের খেলা আছে অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং নেদারল্যান্ডস খেলবে ভারতের বিপক্ষে। অঘটন না ঘটলে সেখানে পয়েন্ট খোয়াবে দুই দলই। সেক্ষেত্রে বাকি থাকে কেবল লঙ্কানরা। পাকিস্তানের প্রার্থনা থাকবে ভারত, বাংলাদেশ কিংবা আফগানিস্তান যেন তাদের হারিয়ে দেয়। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে আবার লঙ্কানদেরই জিততে হবে। 

নিউজিল্যান্ড যদি বাকি ৩ ম্যাচের অন্তত ১টি ম্যাচেও জয় পায়, তবে নিশ্চিতভাবেই পাকিস্তানের উপরে থাকবে। রানরেটের কারণে এই সুবিধা পাবে তারা। একই অবস্থা প্রযোজ্য অস্ট্রেলিয়ার জন্য। শেষ তিন ম্যাচে তাই নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার হার প্রার্থনা করতে হবে বাবরদের। তবে সূচি অনুযায়ী, পরের তিন ম্যাচে অস্ট্রেলিয়ার হার বেশ অসম্ভব। সবমিলিয়ে তাই কিউইদের দিকেই তাকিয়ে পাকিস্তান। 

পাকিস্তানের সামনে সমীকরণ
১। বাকি তিন ম্যাচেই জিততে হবে পাকিস্তানকে।
২। নিউজিল্যান্ড বা অস্ট্রেলিয়াকে বাকি তিন ম্যাচেই হারতে হবে।
৩। অন্তত এক ম্যাচে হারতে হবে নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা এবং আফগানিস্তানকে।

জেএ