ক্রীড়াঙ্গনে সর্বোচ্চ স্বীকৃতি জাতীয় ক্রীড়া পুরস্কার। জাতীয় ক্রীড়া পুরস্কারের পরের স্তরই জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার। অনেক দিন এই পুরস্কার স্থগিত ছিল। গত দুই বছর আগে শেখ কামালের নামে জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পুনরায় চালু হয়। চলতি বছর তৃতীয়বারের মতো এ সম্মাননা পুরস্কার দেওয়া হবে।

ঘনিষ্ঠ ও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, এ বছরের ৫ আগস্ট (শনিবার) শেখ কামালের জন্মদিনে ১২ ব্যক্তি ও সংস্থা এ পুরস্কার গ্রহণ করবেন।

পশ্চিম পাকিস্তানের নানা বৈষম্যের মধ্যেও এদেশে ক্রীড়া কার্যক্রম চলমান ছিল। সেই বৈষম্যের মধ্যে পূর্ব পাকিস্তান থেকে পাকিস্তান হকি দলে জায়গা করে নিয়েছিলেন আব্দুস সাদেক। দেশের ঐতিহ্যবাহী ক্লাব আবাহনীর প্রথম ফুটবল অধিনায়কও সে। ক্রীড়াঙ্গনের অন্যতম এ কিংবদন্তী পাচ্ছেন আজীবন সম্মাননা।

আরও পড়ুন- চলতি বছরেই বঙ্গবন্ধু পুত্রের নামে ক্রীড়া পুরস্কার

এবারের শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারের নতুন সংযোজন ধারাভাষ্যকার। সাবেক ক্রিকেটার ও আন্তর্জাতিক ধারাভাষ্যকার আতহার আলী খান এবারের পুরস্কার পাচ্ছেন।

শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারে বর্তমান খেলোয়াড়দেরই প্রাধান্য দেওয়া হয়। খেলোয়াড়দের মধ্যে ক্রিকেটার তাসকিন আহমেদ, ফুটবলার সাবিনা খাতুন ও ভারোত্তোলক জিয়াউল ইসলাম রয়েছেন। উদীয়মান খেলোয়াড়দের মধ্যে রয়েছেন টেবিল টেনিসের হৃদয় ও আরিফুল।

সংগঠক হিসেবে পুরস্কার পাবেন তৃণমূলের হকি সংগঠক ওস্তাদ ফজলু এবং ময়মনসিংহের কলসিন্দুরের মালা রাণী।

আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে বাংলাদেশের এখন সবচেয়ে আলোচিত খেলা আরচারি। খুব অল্প সময়ের মধ্যে খেলাটি আন্তর্জাতিক পর্যায়ে জায়গা করে নেওয়ায় আরচারি ফেডারেশন পাচ্ছে সেরা সংগঠনের স্বীকৃতি।

এছাড়া খেলাধুলায় প্রয়োজন পৃষ্ঠপোষকতা। বাংলাদেশ ব্যাংকার্স অ্যাসোসিয়েশন দীর্ঘদিন ক্রীড়াঙ্গনে পৃষ্ঠপোষকতা করছে। এর স্বীকৃতিও পাচ্ছে এই সংগঠনটি।

ক্রীড়াঙ্গনে অবদান রয়েছে সাংবাদিকদেরও। শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পুনরায় শুরুর পর থেকেই সাংবাদিকরাও সম্মানিত হচ্ছেন। গত দুই বছর সাংবাদিক সম্মাননা পেয়েছিলেন কামরুজ্জামান ও কাশীনাথ বসাক। এবার তা পাচ্ছেন খন্দকার তারেক। বীর মুক্তিযোদ্ধা খন্দকার তারেক বাংলাদেশের প্রথিতযশা ফটো ক্রীড়া সাংবাদিক। ক্রীড়াঙ্গনের অনেক ইতিহাস তারেকের ক্যামেরায় বন্দি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠান ইতোমধ্যে আনুষ্ঠানিকভাবে মনোনয়নের বিষয়ে জ্ঞাত হয়েছে। আগামী বৃহস্পতিবার (৩ আগস্ট) সকাল সাড়ে এগারোটায় জাতীয় ক্রীড়া পরিষদে এ বিষয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের কথা রয়েছে।

একনজরে পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা

আজীবন সম্মাননা : আব্দুস সাদেক

খেলোয়াড় : তাসকিন আহমেদ (ক্রিকেটার), সাবিনা খাতুন (ফুটবল) ও জিয়াউল (ভারোত্তোলক)

উদীয়মান : হৃদয় ও আরিফুল ইসলাম

সংগঠক: ওস্তাদ ফজলু (হকি) ও মালা রাণী (কলসিন্দুর)

পৃষ্ঠপোষক: বাংলাদেশ ব্যাংকার্স অ্যাসোসিয়েশন

সংগঠন : আরচারি ফেডারেশন

ধারাভাষ্যকার : আতহার আলী খান

সাংবাদিক: খন্দকার তারেক

এজেড/এমজে