আসন্ন লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিএল) খেলার জন্য গেল সোমবার প্রস্তাব পেয়েছিলেন বাংলাদেশি পেসার শরিফুল ইসলাম। এবারের আসরে কলম্বো স্ট্রাইকার্সের হয়ে খেলার জন্য ডাক দেয়া হয় তাকে। যদিও শেষ পর্যন্ত খেলতে পারবেন কি না সেটি নিয়ে ছিল ধোঁয়াশা। তবে, সব অনিশ্চয়তা কাটিয়ে লঙ্কান লিগে কলম্বোর হয়ে খেলতে যাচ্ছেন শরিফুল।

আজ শনিবার সকালের ফ্লাইটে বাংলাদেশ ছেড়েছেন এই টাইগার পেসার। দেশ ছাড়ার আগে দোয়া চেয়েছেন সকলের কাছে। ফেসবুকে নিজের ভ্যারিফাইড পেইজে শ্রীলঙ্কা যাবার ছবি প্রকাশ করেছেন তিনি। 

এর আগে, বুধবার জানানো হয়েছিল, লঙ্কান লিগে খেলার জন্য ছাড়পত্র পাচ্ছেন শরিফুল। এর আগে বাংলাদেশ থেকে সাকিব আল হাসান এবং মোহাম্মদ মিঠুনকে দলে টেনেছিল দুইবারের রানার-আপ গল টাইটান্স। ইতোমধ্যে শ্রীলঙ্কায় অবস্থান করেছেন মিঠুন। 

অন্যদিকে কানাডা থেকে শ্রীলঙ্কায় যোগ দেবেন সাকিব। উল্লেখ্য, এই মুহূর্তে কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে মন্ট্রিয়েল টাইগার্সের হয়ে খেলছেন টাইগার এই অলরাউন্ডার। এদিকে বর্তমান চ্যাম্পিয়ন জাফনা কিংসে খেলবেন বাংলাদেশের মিডলঅর্ডার ব্যাটার তাওহীদ হৃদয়। তাকেও অনাপত্তিপত্র দিয়েছে বিসিবি। ইতোমধ্যে লঙ্কায় পা রেখেছেন তিনিও। 

তবে ছাড়পত্র পাননি পেসার তাসকিন আহমেদ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চায়, টি-টেন টুর্নামেন্ট শেষ করে বিশ্রামে থাকুক তাসকিন। সেই চিন্তা করেই এই পেসারকে বিসিবি ছাড়পত্র দিচ্ছে না। সামনে এশিয়া কাপ ও বিশ্বকাপের মতো দুটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট থাকায় তাকে নিয়ে ঝুঁকি নিতে চায় না বিসিবি। ফলে আরও একটি লিগে খেলা হচ্ছে না তাসকিনের।

দেশ ছাড়ার আগে এই টাইগার পেসার বলেন, 'সবার জন্যই, প্রথমবার যে কোনো লিগই রোমাঞ্চকর হয়। তো আমিও ওরকম আর কি, একটু হলেও রোমাঞ্চিত আছি। হ্যাঁ অবশ্যই সাহায্য করবে (এশিয়া কাপে)। কারণ উইকেট আর কন্ডিশনের সাথে মানিয়ে নিলে হয়তোবা ভালো একটা ধারণা করা যাবে।'

জিম আফ্রো টি-টোয়েন্টি ৭ ম্যাচে ১১ উইকেট শিকার করেছেন তাসকিন আহমেদ। সতীর্থের পারফরম্যান্সের অনুপ্রেরণা যোগাচ্ছে শরিফুলকেও, 'অবশ্যই (অনুপ্রেরণা পাচ্ছি)! যখন নিজের দেশের ক্রিকেটার বাইরের লিগে গিয়ে ভালো খেলে, সবার কাছেই ভালো লাগে। আমার কাছে যেমন, আপনাদের কাছেও ভালো লাগারই কথা।'

এলপিএলে নিজের প্রতি প্রত্যাশার কথা জানিয়ে শরিফুল বলেছেন, 'যখনই সুযোগ পাব, চেষ্টা করব নিজের সেরাটা দেওয়ার। ফ্র্যাঞ্চাইজি লিগে বেশিরভাগ ক্রিকেটারই যায় একটা অভিজ্ঞতা নিতে। আমি চেষ্টা করব ওই অভিজ্ঞতা নিজের ভেতরে আনার জন্য।'

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, আগামী ৩০ জুলাই শুরু হয়ে ২০ আগস্ট পর্যন্ত চলবে এলপিএল এর এবারের আসর। জাতীয় দলের কোন খেলা না থাকায় এবারই চার বাংলাদেশিকে একত্রে বিদেশী ফ্র্যাঞ্চাইজ লিগে দেখা যাবে। 

এসএইচ/জেএ