ছবি : সংগৃহীত

কিছুদিন পূর্বে আমার বাবা মারা যান। মহল্লার কবরস্থানে আমরা তাকে দাফন করি। এখন আমরা চাচ্ছি, বাবার কবরের পাশে তার নাম-ঠিকানা সম্বলিত একটা ফলক লাগিয়ে দিতে। যেন আত্মীয়-স্বজনের কবর চিনতে সুবিধা হয়। আর ভবিষ্যতে কবর বেড়ে গেলে আমরাও কবর শনাক্ত করতে সংশয়ে না পড়ি। জানার বিষয় হলো- শরিয়তে এটার বৈধতা আছে কি?

এই প্রশ্নের উত্তর হলো- হ্যাঁ, চিহ্নিত রাখার জন্য কবরের পাশে নাম এবং সংক্ষিপ্ত ঠিকানা সম্বলিত ফলক লাগানোর অবকাশ রয়েছে। হাদিস শরিফে বর্ণিত হয়েছে— উসমান ইবনে মাযউন (রা.) ইন্তিকালের পর তার দাফন শেষে রাসুল (সা.) একটি পাথর তার মাথার কাছে রাখেন এবং বলেন, ‘এর দ্বারা আমার (দুধ) ভাইয়ের কবর চিহ্নিত করে রাখলাম। পরবর্তীতে আমার পরিবারের কেউ মারা গেলে— যেন তার কাছাকাছি তাকে দাফন করতে পারি।’ (সুনানে আবু দাউদ, হাদিস : ৩২০৬)

তবে কবরের পাশে প্রয়োজনের অতিরিক্ত কিছু লেখা যাবে না। এছাড়াও কবর বা কবরের আশেপাশে পাকা করা কোনোভাবেই জায়েজ নেই। (কিতাবুন নাওয়াজিল : ৬/১৩৮; আহসানুল ফাতওয়া : ৪/২০৯)

এমনকি কোরআনের আয়াত ইত্যাদি লিখে রাখাও নিষেধ। হাদিস শরিফে বর্ণিত হয়েছে— রাসুল (সা.) কবর পাকা করা, তার ওপর লেখা, কবরের উপর ঘর নির্মাণ করা এবং কবর পদদলিত করা থেকে নিষেধ করেছেন। (জামে তিরমিজি, হাদিস : ১০৫২)

এই হাদিসের ব্যাখ্যায় মোল্লা আলি কারি (রহ.) বলেন, ‘মৃত ব্যক্তির পরিচয় শনাক্ত করতে যতটুকু লেখা প্রয়োজন তার চাইতে বেশি লেখার ক্ষেত্রে এই হাদিস প্রযোজ্য।’ (মিরকাতুল মাফাতিহ : ৪/১৬৬)

তথ্যসূত্র : খুলাসাতুল ফাতাওয়া : ১/২২৬; ফাতাওয়া সিরাজিয়া, পৃষ্ঠা : ২৪; ফাতাওয়া খানিয়া : ১/১৯৪; রাদ্দুল মুহতার : ২/২৩৭

প্রশ্নটি করেছেন : সাইফুদ্দীন হায়দার, লক্ষ্মীপুর

ঢাকা পোস্টের ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। বিষয়ভিত্তিক  প্রবন্ধ-নিবন্ধ এবং জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে মেইল করুন : dhakapostislam@gmail.com