মসজিদের ছবি তুলে জার্মান পুরস্কার পেল ইমরান

মুঘল ঐতিহ্যবাহী মোহাম্মদ আলী চৌধুরী জামে মসজিদ। লালচে রং করা প্রবেশপথ। খানিকটা সমতল খালি জায়গা। এরপরই মূল মসজিদের স্থাপনা। প্রবেশ পথ ধরে মসজিদের দিকে হেঁটে যাচ্ছে— একটি ছোট্ট শিশু। সেই দৃশ্য ধারণা করেন— মাদরাসা-শিক্ষার্থী ও আলোকচিত্রী ইমরান হোসাইন।

‘এসো শান্তির পথে’ শিরোনামের এই ছবি সম্প্রতি জার্মানের আইজিএমজি (ইসলামিক কমিউনিটি মিলিগ্যারি) আয়োজিত রমজান আলোকচিত্র প্রতিযোগিতায় ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড’ পুরষ্কারে মনোনীত হয়েছে।

এছাড়াও স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের আয়োজনে রুচি বিউটিগ্রাম সিজন থ্রি-তে হেরিটেইজ ক্যাটাগরিতে ছবিটি দ্বিতীয় স্থান অর্জন করে। গত ১২ জুন রাজধানীর ‘গ্যালারি চিত্রক’-এ প্রদর্শনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে পুরষ্কার তুলে দেওয়া হয় আলোকচিত্রীর হাতে।

‘এসো শান্তির পথে’ শিরোনামের এই ছবিটি সম্প্রতি জার্মানের আইজিএমজি (ইসলামিক কমিউনিটি মিলিগ্যারি) আয়োজিত রমজান আলোকচিত্র প্রতিযোগিতায় ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড’ পুরষ্কারে মনোনীত হয়েছে।

 

লালচে রঙের অপূর্ব নিমার্ণশৈলী। পূর্ব দিকের দেয়ালে একটি বড় প্রবেশপথ। এই পথ ধরে ঢুকতেই দেখি একটি ছোট্ট ছেলে মসজিদের দিকে হেঁটে যাচ্ছে। সাথে সাথে দৃশ্যটি ক্যামেরা বন্ধী করি। এরপরে মসজিদের ভেতরের আরও অনেক ছবি তুলি এবং জোহরের নামাজ আদায় করি। 

বাসায় ফিরে যখন সবগুলো ছবি দেখছিলাম আমার মনে হয়েছিল— এই ছবিটাই ওই দিনের বেস্ট ছবি। দেশে ও বিদেশে একসাথে দুটো পুরষ্কার অর্জন করেছে ছবিটি। এটা আমার ফটোগ্রাফি ক্যারিয়ারে অনেক বড় প্রাপ্তি ও অনুপ্রেরণা।

এর আগে ইমরানের একটি ছবি 'শ্রমিকদের জীবনছবি' শিরোনামে লন্ডনে অনুষ্ঠিত স্ট্রিট ফটোগ্রাফির বড় উৎসব ‘লন্ডন স্ট্রিট ফটোগ্রাফি ফেস্টিভ্যাল ২০১৯’-এ আন্ডার ২১ ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান অর্জন করে। ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য গার্ডিয়ান ছবিটি নিয়ে ফিচার করেছিল।

‘লন্ডন স্ট্রিট ফটোগ্রাফি ফেস্টিভ্যাল ২০১৯’-এ আন্ডার ২১ ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান অর্জন করে ইমরানের এই ছবি

ছবিটি প্রেক্ষাপট ও ভাষা মূলত এরকম—

সূর্যের তপ্ত রোদে বাইরে বের হওয়া কষ্টকর। তবুও শ্রমিকরা বসে থাকতে পারেন না। বসে থাকলে যে খাবার জুটানো বড় দায়। কর্ণফুলীর পাড়ে এ রকম দুইজন শ্রমিক তপ্ত রোদে ঘর্মাক্ত অবস্থায় বালু ওঠাচ্ছিলেন। আর সেই দৃশ্য ধারণ করেন ইমরান।

ছবিটি নিয়ে ইমরান হোসাইন ঢাকা পোস্টকে বলেন, ছবিটি লন্ডন স্ট্রিট ফটোগ্রাফি ফেস্টিভ্যালে দ্বিতীয় স্থান অর্জন করেছে। এটা আমার ফটোগ্রাফিক ক্যারিয়ারে অনেক বড় অনুপ্রেরণা।’

২০১৬ সালে থেকে শুরু করা ফটোগ্রাফি ক্যারিয়ারে ইতিমধ্যে ইমরান হোসাইন অর্জন করেছেন বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক পুরষ্কার। সিল্ক রোড ইয়ুথ ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি কম্পেটিশন-২০১৮, লন্ডন স্ট্রিট ফটোগ্রাফি ফেস্টিভ্যাল-২০১৯, ইকেই ফটো কনটেস্ট- ২০২০, ইনস্কো ইয়ুথ আই সিল্ক রোডস ইন্টারন্যাশনাল ফটো কনটেস্ট ২০১৯-২০ ইত্যাদি অন্যতম।

এছাড়াও ২০১৭ সালে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) কর্তৃক আয়োজিত ‘হিউম্যান ফেস অব রামদান’ ফটো কম্পিটিশনে বিজয়ী একমাত্র বাংলাদেশি ফটোগ্রাফারও ছিলেন তিনি।

তার ছবির প্রদর্শনী হয়েছে বাংলাদেশ, ভারত, সৌদি আরব, ইউএসএ, লন্ডন, স্পেন, চায়না, পোল্যান্ড সহ নানান দেশে।

শওকত আলী।ফিচার লেখক ও সম্পাদক : মাসিক লেখালয়; চট্টগ্রাম, বাংলাদেশ