প্রতীকী ছবি

হজরত ইবরাহিম আ.-কে খলিলুল্লাহ বলা হয়। আল্লাহ তায়ালার পক্ষ থেকে বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিনি এই উপাধী লাভ করেন। জীবনের প্রতিটি ক্ষেত্রেই তিনি পরীক্ষার মুখোমুখি হয়েছেন। 

এমন এক পরিবেশে বেড়ে উঠেছেন যেখানে সবাই মূর্তিপূজা ও খোদাদ্রোহীতায় লিপ্ত ছিল। এই পরিবেশে থেকেও তিনি সবসময় রবকে অনুসন্ধান করেছেন। তাঁর অনুসন্ধানী মনই তাঁকে আল্লাহ তায়ালার সন্ধান দিয়েছে। পরিণত বয়সে তাঁকে নবুয়ত দিয়েছেন আল্লাহ।

নবুয়তের দায়িত্ব লাভের পর তিনি নিজের বাবা ও সম্প্রদায়কে আল্লাহর একত্ববাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। তাদেরকে মূতির অসারতা সম্পর্কে বুঝিয়েছিলেন। কিন্তু তারা কেউ তাঁর আহ্বানে সাড়া দেয়নি। উল্টো তাঁকে বিভিন্ন উপায়ে নির্যাতন করেছে। যুক্তিতর্কে তাঁর সঙ্গে জিততে না পেরে অগ্নিকুন্ডে নিক্ষেপ করেছে।

যখন তাদের হেদায়েত লাভে কোনো প্রত্যাশা আর থাকলো না, তখন আল্লাহর নির্দেশে তিনি হিজরত করে অন্য এলাকায় চলে যান। যাওয়ার আগে তিনি নিজ সম্প্রদায়কে বলেছিলেন—

আমি তোমাদের বিচ্ছিন হয়ে গেলাম এবং আমার ও তোমাদের মাঝে স্থায়ী শত্রুতা ও বিদ্বেষ বিঘোষিত হল যতদিন না তোমরা এক আল্লাহর উপরে বিশ্বাস স্থাপন করবে।

পবিত্র কোরআনে ইবরাহিম আ.-এর আহ্বানের বিষয়টি বর্ণিত হয়েছে এভাবে—

 قَدْ كَانَتْ لَكُمْ أُسْوَةٌ حَسَنَةٌ فِي إِبْرَاهِيمَ وَالَّذِينَ مَعَهُ إِذْ قَالُوْا لِقَوْمِهِمْ إِنَّا بُرَآؤُا مِنكُمْ وَمِمَّا تَعْبُدُوْنَ مِنْ دُوْنِ اللهِ كَفَرْنَا بِكُمْ وَبَدَا بَيْنَنَا وَبَيْنَكُمُ الْعَدَاوَةُ وَالْبَغْضَاءُ أَبَداً حَتَّى تُؤْمِنُوْا بِاللهِ وَحْدَهُ إِلاَّ قَوْلَ إِبْرَاهِيْمَ لِأَبِيْهِ لَأَسْتَغْفِرَنَّ لَكَ وَمَا أَمْلِكُ لَكَ مِنَ اللهِ مِنْ شَيْءٍ، رَبَّنَا عَلَيْكَ تَوَكَّلْنَا وَإِلَيْكَ أَنَبْنَا وَإِلَيْكَ الْمَصِيرُ-


ইবরাহিম ও তার সঙ্গী-সাথীদের মধ্যে তোমাদের জন্য আছে উত্তম আদর্শ। যখন তারা তাদের সম্প্রদায়কে বলেছিল—

‘তোমাদের সঙ্গে আর আল্লাহকে বাদ দিয়ে তোমরা যাদের ইবাদাত কর তাদের সঙ্গে আমাদের কোন সম্পর্ক নেই। আমরা তোমাদেরকে প্রত্যাখ্যান করছি। আমাদের আর তোমাদের মাঝে চিরকালের জন্য শত্রুতা ও বিদ্বেষ শুরু হয়ে গেছে যতক্ষণ তোমরা এক আল্লাহর প্রতি ঈমান না আনবে। 

তবে ইবরাহীম যে তার পিতাকে বলেছিল- ‘আমি অবশ্য অবশ্যই তোমার জন্য ক্ষমা প্রার্থনা করব আর আমি তোমার জন্য আল্লাহর কাছ থেকে কোন কিছু করারই অধিকার রাখি না’’- এটা একটা ব্যতিক্রম। 

(আর ইবরাহীম ও তার সঙ্গী সাথীরা প্রার্থনা করেছিল) ‘হে আমাদের প্রতিপালক! আমরা তোমারই উপর নির্ভর করছি, তোমারই অভিমুখী হচ্ছি, আর (সব কিছুর) প্রত্যাবর্তন তো তোমারই পানে। (সূরা আল-মুমতাহিনা, আয়াত : ৪)