মৃত্যুর স্বাদ সবাইকে গ্রহণ করতে হবে। কেউ চাইলেও মৃত্যু থেকে রক্ষা পাবে না। নির্ধারিত সময়ে সবাইকে মৃত্যু বরণ করতে হবে। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘তাদের মৃত্যুর নির্ধারিত সময় যখন উপস্থিত হয় তখন তারা তা এক মুহূর্তও বিলম্বিত করতে পারবে না, এমনকি মুহূর্তকাল ত্বরান্বিতও করতে পারবে না। -(সূরা নাহল, আয়াত : ৬১)

আরও বর্ণিত হয়েছে, ‘আর কেউ জানে না আগামীকাল সে কি উপার্জন করবে এবং কেউ জানে না কোন মাটিতে তার মৃত্যু হবে। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, সর্ববিষয়ে সম্যক অবহিত।’ -(সূরা লোকমান, আয়াত : ৩৪)

কেউ মারা যাওয়ার আগে অনেক সময় তার পরিবার বা আশপাশের লোকেরা তা অনুভব করতে পারেন। যেমন কেউ অসুস্থ হয়ে পড়লো সুস্থ হওয়ার সম্ভবনা নেই। এমন পরিস্থিতিতে অন্যরা তার কষ্ট কম হয়ে মৃত্যু হোক তা কামনা করেন। 

বর্তমানে আকস্মিক মৃত্যুর হার বেড়েছে বিভিন্ন দুর্ঘটনার মাধ্যমে। যেমন অনেকেই হঠাৎ করে হার্ড ত্র্যাটাকে মারা যান, কেউবা হঠাৎ সড়ক দুর্ঘটনায় মারা যান। এই আকস্মিক মৃত্যুগুলো মানুষকে হতবিহ্বল করে তোলে।

এই আকস্মিক মৃত্যুকে এক হাদিসে কিয়ামতের আলামত বলা হয়েছে। কিয়ামতের আগে আকস্মিক মৃত্যুর পরিমাণ বেড়ে যাবে। মহানবী সা. বলেছেন, ‘কিয়ামতের একটি আলামত হলো আকস্মিক মৃত্যু প্রকাশ পাওয়া।’ (তাবারানি: ২৩৩) 

আকস্মিক মৃত্যু থেকে বাঁচতে মহানবী (সা.) একটি বিশেষ দোয়া পড়তেন। দোয়াটি হলো—

 اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَدْمِ وَأَعُوذُ بِكَ مِنَ التَّرَدِّي وَأَعُوذُ بِكَ مِنَ الْغَرَقِ وَالْحَرَقِ وَالْهَرَمِ وَأَعُوذُ بِكَ أَنْ يَتَخَبَّطَنِي الشَّيْطَانُ عِنْدَ الْمَوْتِ وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ فِي سَبِيلِكَ مُدْبِرًا وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ لَدِيغًا ‘


উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাদমি, ওয়া আউজুবিকা মিনাত তারাদ্দি, ওয়া আউজুবিকা মিনাল গারাকি ওয়াল হারাকি ওয়াল হারামি, ওয়া আউজুবিকা আইয়াতাখব্বাতানিশ শাইতনু ইনদাল মাওতি, ওয়া আউজুবিকা আন আমুতা ফি সাবিলিকা মুদবিরান, ওয়া আউজুবিকা আন আমুতা লাদি-গান।

অর্থ: হে আল্লাহ, আপনার কাছে চাপা পড়ে মারা যাওয়া থেকে আশ্রয় চাই, গহ্বরে পড়ে মারা যাওয়া থেকে আশ্রয় চাই, আপনার কাছে পানিতে ডুবে ও আগুনে পুড়ে মৃত্যুবরণ থেকে এবং অতিবার্ধক্য থেকে আশ্রয় চাই। আপনার কাছে মৃত্যুকালে শয়তানের প্রভাব থেকে আশ্রয় চাই, আপনার পথে যুদ্ধ থেকে পলায়নপর অবস্থায় মারা যাওয়া থেকে আশ্রয় চাই এবং আপনার কাছে বিষাক্ত প্রাণীর দংশনে মারা যাওয়া থেকে আশ্রয় চাই। (আবু দাউদ: ১৫৫২; নাসায়ি: ৫৫৪৬; হাকিম: ১ / ৫৩১)