প্রতীকী ছবি

ঈমান ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। ঈমান ছাড়া কেউ পরিপূর্ণ মুমিন হতে পারে না এবং নিজেকে মুসলমান দাবি করতে পারে ন। ভিন্ন ধর্মাবলম্বী ও মুসলমানদের মাঝে পার্থক্য তৈরি করে ঈমান। মুসলমানরা বিশ্ব জগতের পালনকর্তা আল্লাহ তায়ালার ওপর ঈমান ও বিশ্বাস রাখে অন্যরা রাখে না। তারা অন্য কিছুকে রব হিসেবে মানে ও বিশ্বাস করে।

ঈমান একজন মুসলমানের জীবনের মূল্যবান সম্পদ। ঈমান ছাড়া আল্লাহর দরবারে মুক্তি মিলবে না। ঈমানের স্বীকারোক্তির মাধ্যম হলো কালিমা। কালিমা অন্তরে বিশ্বাস করা, মুখে স্বীকার করা এবং বাহ্যিক আমল করার মাধ্যমে ঈমান পূর্ণ হয়। ঈমানদার ব্যক্তি সফল হয় দুনিয়া ও আখিরাতে।

কালিমা তাইয়্যেবা

যেই কালিমার মাধ্যমে মানুষ ঈমানের স্বীকারোক্তি দান করে তার অন্যতম হলো কালিমা তায়্যিবা ও কালিমা শাহাদত। 

কোরআন-হাদিসে কালেমা তাইয়্যেবার প্রসঙ্গ গুরুত্বের সঙ্গে বর্ণিত হয়েছে। কালেমা তাইয়্যেবার দুটি অংশ। প্রথম অংশটি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ সূরা সাফফাতের ৩৫ নম্বর আয়াতে এবং দ্বিতীয় অংশ ‘মুহাম্মাদুর রাসুলুল্লাহ’ সূরা ফাতহের ২৯ নম্বর আয়াতে বিদ্যমান। 

কালেমা তাইয়্যেবার ফজিলত

কালেমা তাইয়্যেবা নিয়মিত পাঠের মাধ্যমে নবীর শাফায়াত লাভ করা যায়। কালেমা তাইয়্যেবা পড়তে পড়তে ইন্তেকাল হলে মৃত্যুর সঙ্গে সঙ্গে জান্নাত । মুআজ ইবনে জাবাল (রা.) বলেন, রাসুল (সা.) বলেছেন, যার শেষ কথা হবে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ সে জান্নাতে প্রবেশ করবে। (মুস্তাদরাক হাকেম, হাদিস : ১৮৭৮)

কালিমা তায়্যিবা ও কালিমা শাহাদত বাংলা উচ্চারণ ও অর্থসহ তুলে ধরা হলো—

কালিমা তাইয়্যেবা আরবি 

لآ اِلَهَ اِلّا اللّهُ مُحَمَّدٌ رَسُوُل اللّهِ 

কালিমা তাইয়্যেবার বাংলা উচ্চারণ : লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ। 

কালিমা তাইয়্যেবার বাংলা বাংলা অর্থ : আল্লাহ এক আর কোন মাবুদ নেই। হযরত মুহাম্মদ (সাঃ) আল্লাহর প্রেরিত রাসূল। 

কালিমা শাহাদাত

কালেমা শাহাদাত ইসলামে প্রবেশের প্রথম ভিত্তি। ইবনে উমর রা. থেকে বর্ণিত, রাসূল সা. বলেছেন, ইসলাম পাঁচটি বুনিয়াদের ওপর প্রতিষ্ঠিত।

এই কথার সাক্ষ্য দেওয়া যে আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই এবং মুহাম্মাদ সা. আল্লাহর রাসুল, নামাজ কায়েম করা, জাকাত প্রদান করা, রমজানের রোজা পালন করা, বাইতুল্লাহর হজ করা। (তিরমিজি, হাদিস : ২৬০৯)

কালেমা শাহাদাতের ফজিলত

অনেক হাদিসে কালেমা শাহাদাতের গুরুত্ব ও ফজিলত বর্ণনা করা হয়েছে। নিয়মিত এই কালেমা পাঠের ফলে কিয়ামতের ময়দানে মুক্তি পাওয়া যাবে। 

কালিমা শাহাদত আরবি : 

اشْهَدُ انْ لّآ اِلهَ اِلَّا اللّهُ وَحْدَه لَا شَرِيْكَ لَه، وَ اَشْهَدُ اَنَّ مُحَمَّدً اعَبْدُهوَرَسُولُه 

কালিমা শাহাদতের বাংলা উচ্চারণ : আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা শারীকালাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু। 

কালিমা শাহাদতের বাংলা অর্থ : আমি সাক্ষ্য প্রদান করছি যে, আল্লাহ্ ব্যতীত অন্য কোন মাবুদ নেই। তিনি এক। তাঁহার কোন অংশীদার নেই, এবং আমি আরও সাক্ষ্য প্রদান করছি যে, নিশ্চয়ই হযরত মুহাম্মদ (সঃ) আল্লাহ্র প্রেরিত বান্দা ও রাসূল।