সৌদি আরবের রাষ্ট্রীয় আমন্ত্রণে হজ করতে আসা হজযাত্রীরা তাদের মক্কার মুহুর্তগুলো স্মরণীয় করে রাখছেন। মক্কায় কাটানো মুহুর্তগুলো নিজেদের পরিবার ও পরিচিতদের সঙ্গে শেয়ার করছেন তারা।

সৌদি সংবাদ মাধ্যম এসপিএ-এর খবরে বলা হয়েছে, সৌদি আরবের রাষ্ট্রীয় আমন্ত্রণে আসা হজযাত্রীদের দেখা-শোনা করছে দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয়। 

মন্ত্রণালয় হজযাত্রীদের মক্কার বিভিন্ন স্থান ও ঐতিহাসিক জায়গাগুলো সম্পর্কে অবহিত করছেন ও ঘুরিয়ে দেচ্ছেন।

এই সময় রাষ্ট্রীয় আমন্ত্রণে আসা হজযাত্রীরা তাদের হজের সফরকে স্মরণীয় করে রাখছেন। তারা সামাজিক মাধ্যম ও ভিডিও কলে নিজ দেশের পরিচিতজন ও স্বজনদের এই মুহুর্ত ও স্থানগুলো সম্পর্কে অবহিত করছেন।

বিভিন্ন কল অ্যাপের মাধ্যমে তারা হারাম শরিফ ও অন্যান্য স্থানগুলো ভ্রমণের চিত্র পরিবারের লোকজনকে দেখাচ্ছেন, যেন তারাও এ সম্পর্কে জানতে পারেন।

এ বছর সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজের আমন্ত্রণে ৮৮ দেশের ৩৩২২জন মেহমান হিসেবে হজ আদায় করতে এসেছেন দেশটিতে। শাহী মেহমানদের মক্কায় আগমন শুরু হয়েছে ১ জিলহজ থেকে। যা এখনো চলমান। শাহী মেহমানেরা হজ আদায়ের পর মদিনায় যাবেন। সেখানে কয়েকদিন অবস্থান করবেন তারা।

এবার পুরো বিশ্বের ১৮০টির বেশি দেশের প্রায় ২০ লাখ মানুষ হজ পালন করবেন। হজের আনুষ্ঠানিকতা শুরু হবে আগামীকাল শুক্রবার (১৪ জুন, স্থানীয় ৮ জিলহজ)। 

এদিন মিনার উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতা শুরু করবেন হজযাত্রীরা। মিনায় অবস্থান করা সুন্নত।

এরপর আরাফার ময়দান, মুজদালিফা, মিনায় কঙ্কর নিক্ষেপ, মাথা মুণ্ডন, সাফা-মারওয়া সায়ী, তাওয়াফ, দমে শোকর আদায়ের মাধ্যমে মঙ্গলবার (১৮ জুন, ১২ জিলহজ) শেষ হবে পাঁচদিনের হজের কার্যক্রম।

শুক্রবার থেকে হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হলেও অনেক হজযাত্রীকে বৃহস্পতিবার রাতেই তাঁবুর শহর মিনায় নেওয়া শুরু করবেন মুয়াল্লিমরা। এশার নামাজের পর মক্কার নিজ নিজ আবাসন থেকে ইহরামের কাপড় পরে মিনার উদ্দেশে রওনা হবেন হাজিরা।
 
মিনায় পৌঁছে হাজিরা ফজর থেকে শুরু করে এশা অর্থাৎ পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন নিজ নিজ তাঁবুতে।