চলতি হজ মৌসুমে মক্কা-মদিনাসহ হজের বিধান পালন করা হয় এমন গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বিনামূল্যে ইন্টারনেট ও ওয়াইফাই সুবিধা পাবেন হজযাত্রীরা। এই সেবার মাধ্যমে তারা সহজেই হজ সম্পর্কিত বিভিন্ন গাইড লাইন জানতে পারবেন। একইসঙ্গে হজের বিধান সম্পর্কিত ভিডিওগুলোতে থেকে বিভিন্ন তথ্য জানতে পারবেন।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, চলতি হজ মৌসুমের পরিচালনা পরিকল্পনা বাস্তবায়ন শুরু করেছে সৌদি টেলিযোগাযোগ কর্তৃপক্ষ। এই বছর ৫জি সেবা ৩৭ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। 

এসপিএ-কে সৌদি টেলিযোগাযোগ কমিশনার ড. মোহাম্মদ আল তামিমি বলেছেন, মক্কা এবং হজের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে টেলিযোগাযোগ পরিষেবা প্রদানকারী সংস্থাগুলো তাদের পরিষেবা পর্যালোচনা করছে। মক্কা, মদিনা ও প্রায় সহস্রাধিক পবিত্র স্থানে ওয়াই-ফাই সুবিধা দেওয়া হয়েছে।

মক্কায় ডাউনলোডের গতি প্রতি সেকেন্ডে২৫৫ মেগাবাইট এবং মদীনা মুনাওয়ারায় ২৯২ মেগাবাইট। গত বছরের তুলনায় এ বছর ৬ হাজার ২০০টি টেলিকমিউনিকেশন টাওয়ার যুক্ত করা হয়েছে এবং ৫ জি প্রযুক্তি সেবা নিরবিচ্ছন্ন করতে ৪ হাজার টাওয়ার স্থাপন করা হয়েছে।

এই সেবার মাধ্যমে তারা সহজেই হজ সম্পর্কিত বিভিন্ন গাইড লাইন জানতে পারবেন। একইসঙ্গে হজের বিধান সম্পর্কিত ভিডিওগুলোতে থেকে বিভিন্ন তথ্য জানতে পারবেন। এছাড়াও তারা সৌদিতে অবস্থানের পুরো সময় হজ ও ওমরা মন্ত্রণালয়ের বিভিন্ন দিক-নির্দেশনা জানতে পারবেন।

প্রসঙ্গত, আগামী ১৪ জুন শুক্রবার থেকে শুরু হচ্ছে পবিত্র হজ। সৌদি আরবের অভ্যন্তরীণ এবং সারা বিশ্ব থেকে দেশটিতে জড়ো হওয়া হজযাত্রীরা এই দিন থেকে হজের যাবতীয় আমল পালন শুরু করবেন।

জিলহজ মাসের চাঁদ দেখার পর এই ঘোষণা দিয়েছেন সৌদির সুপ্রিম কোর্ট। এই মাসেরই ১০ তারিখ ঈদুল আজহা বা কোরবানির ঈদ পালন করেন মুসলিমরা; আর ঈদুল আজহার দু’দিন আগে থেকে শুরু হয় হজের কার্যক্রম।

সৌদির সরকারি তথ্য অনুযায়ী, এবার বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদিতে হজ করতে গিয়েছেন প্রায় ২০ লাখ মুসল্লি। গত বছর এই সংখ্যা ছিল ১৮ লাখের কিছু বেশি।