জেমাদ আযদি রা. ছিলেন ইয়েমেনের অধিবাসী এবং আযদ শানওয়াহ গোত্রের একজন। তিনি ঝাড়ফুঁক এবং ভূত প্রেত তাড়ানোর কাজ করতেন।

তিনি মক্কায় এসে সেখানকার নির্বোধদের কাছে শুনতে পেলেন, মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একজন পাগল ও জাদুকর। একথা শুনে আল্লাহর রাসূলের কাছে তিনি এ উদ্দেশ্যে গেলেন যে, হয়তো আল্লাহর রাসূল তার হাতে ভালো হয়ে যাবেন।

আল্লাহর রাসূলের সঙ্গে দেখা করে তিনি বললেন, আমি ঝাড়ফুঁক জানি, আপনার কি এর প্রয়োজন আছে? 

জবাবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, নিশ্চয়ই সকল প্রশংসা আল্লাহর জন্যে, আমি তার প্রশংসা করি এবং তাঁর কাছেই সাহায্য চাই, আল্লাহ তায়ালা যাকে হেদায়াত দান করেন, কেউ তাকে পথভ্রষ্ট করতে পারে না, আর যাকে আল্লাহ পথভ্রষ্ট করেন কেউ তাকে হেদায়েত দিতে পারে না, আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ব্যতীত কোন উপাস্য নেই, তিনি এক ও অদ্বিতীয় তাঁর কোনো শরীক নেই, আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, মোহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর বান্দা ও রাসূল।

জেমাদ রা. তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বললেন, আপনার কথাগুলো আমাকে পুনরায় বলুন।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কথাগুলো তিনবার শোনালেন, জেমাদ বললেন, আমি অনেক যাদুকর, জ্যোতিষীর কথা শুনেছি, কিন্তু আপনি যেসব কথা বললেন, এ ধরনের কথা কোথাও শুনিনি।  

আপনার কথা তো সমুদ্রের অতলস্পর্শী গভীরতা থেকে উৎসারিত, দিন আপনার হাত বাড়িয়ে দিন আমি আপনার হাতে ইসলামের দীক্ষা গ্রহণ করবো। এরপর জেমাদ আযদি রা. ইসলাম গ্রহণ করলেন।

(সহিহ মুসলিম, মেশকাতুল মাসাবিহ, ২/ ৫২৫, আর রাহীকুল মাখতুম, ১৫২)।