এক বছরেই ২ কোটি ৯০ লাখ দিরহাম (৬৬ কোটি ৯০ লাখ ৩০ হাজার টাকা) ব্যয়ে ২৭টি দেশে ৫৯১টি মসজিদ নির্মাণ করেছে আমিরাতভিত্তিক দাতব্য সংস্থা দুবাই চ্যারিটেবল সোসাইটি। সংস্থাটির পক্ষ থেকে প্রকাশিত এক রিপোর্টে দেখা যায়, ২০২০ সালে করোনা মহামারির মধ্যেই ৫৯১টি মসজিদ নির্মাণ করা হয়েছে।

সংস্থাটির বিদেশ-প্রকল্পে বরাদ্দ করা বাজেটের সিংহ ভাগ ব্যয় হয়েছে মসজিদ নির্মাণে। সংস্থাটির বরাদ্দ করা বিভিন্ন কার্যক্রমের ৪৫ শতাংশ হচ্ছে বিদেশ-প্রকল্পের জন্য, যা বিশ্বের প্রায় ৩৫টি দেশে ব্যয় করা হয়।

মালাভিতে প্রায় ৩৪ লাখ ১৫ হাজার দিরহাম মূল্য ব্যয়ে ১০৮টি মসজিদ, উগান্ডায় ৩৯ লাখ ৩২ হাজার দিরহাম ব্যয়ে ৯৬টি মসজিদ, ঘানায় ১৮ লাখ ৩৬ হাজার দিরহাম ব্যয়ে ৭০টি মসজিদ, ইন্দোনেশিয়ায় ৩৬ লাখ ৭৭ হাজার দিরহাম ব্যয়ে ৬৫টি মসজিদ ও নাইজারে ১৮ লাখ ৩৫ হাজার দিরহাম ব্যয়ে ৪৭টি মসজিদ নির্মাণ করেছে সংস্থাটি।

এছাড়া সংস্থাটির আর্থিক দান থেকে উপকৃত হয় বিশ্বের অনেক দেশ। যার মধ্যে রয়েছে- বেনিন, ভারত, বুর্কিনা ফাসো, মালি, গিনি কানাক্রি, বাংলাদেশ, মিশর, সোমালিয়া, আফগানিস্তান, থাইল্যান্ড, কেনিয়া, লাইবেরিয়া, কম্বোডিয়া, নাইজেরিয়া, কিরগিজস্তান, টোগো, আইভরি কোস্ট, সিয়েরা লিওন, গাম্বিয়া, কাজাখস্তান, তানজানিয়া ও কসোভো।

আল বায়ান অবলম্বনে মুহাম্মাদ শোয়াইব

এসএসএইচ