প্রতীকী ছবি

দোয়াকে হাদিসে সব ইবাদতের মূল বলা হয়েছে। কোনো ব্যক্তি দোয়ার মাধ্যমে আল্লাহ তায়ালার কাছে চাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারলে তার আর কোনো কিছু নিয়ে টেনশন নেই। কারণ আল্লাহ মুমিনের দোয়া ফিরিয়ে দেন না। 

এ বিষয়ে এক হাদিসে হজরত আবু সায়িদ খুদরি রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘কোনো মুসলমান যখনই কোনো দোয়া করে, যেখানে গুনাহ-সংক্রান্ত আবদার কিংবা আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করার কথা নেই—আল্লাহ তাআলা সেই দোয়ার বিনিময়ে তিনটি বিষয় থেকে যেকোনো একটি বিষয় অবশ্যই দান করেন। এক. তার কাঙ্ক্ষিত আবেদন তাড়াতাড়ি পূর্ণ করেন। দুই. তার সওয়াব আখিরাতের জন্য সংরক্ষণ করেন। তিন. দুনিয়াতে অনুরূপ কোনো অনিষ্ট থেকে রক্ষা করেন।’ (মুসনাদে আহমদ) 

দোয়া করার সময় আল্লাহ তায়ালার কাছে নিজের অপারগতা প্রকাশ করা ও তা কবুলের প্রত্যাশা রাখা জরুরি। অপারগতা প্রকাশের জন্য দোয়ার সময় হাত এমনভাবে উঠিয়ে রাখতে হবে যাতে নিজের অক্ষমতার দিকটি প্রকাশ পায়। হাত কিভাবে উঠালে আল্লাহর কাছে বান্দার অপারগতা প্রকাশের হক আদায় হবে এ নিয়ে আলেমদের মাঝে বিভিন্ন ধরনের মতামত রয়েছে।

আলেমরা বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দোয়ার সময় সাধারণত বুক পর্যন্ত হাত তুলতেন। তবে বিশেষ কোনো বিষয়ে দোয়া করার সময় হাত আরেকটু উঁচু করতেন। এজন্য দোয়া করার সময় হাত বুক বা কাঁধ বরাবর হাত উঠাতে হবে এবং দুই হাতের তালুর মাঝে সামান্য ফাঁকা রাখতে হবে। 

প্রার্থনাকারীর জন্য করণীয় হলো- সাধারণভাবে দোয়া করার সময় এভাবে হাত তুলবেন যেন হাতের তালু বুক বরাবর থাকবে, এ সময় হাতের আঙ্গুল কাঁধ বরারব উঠলে কোনো সমস্যা নেই। হাত অনেক বেশি উপরে উঠানো এবং কপাল পর্যন্ত তোলা পছন্দনীয় নয়। (ফতোয়ায়ে বানুরী অনলাইন, ১৪৪১১১২০১৭৩৬) 

হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, তোমরা আল্লাহ তায়ালার কাছে দোয়া করার সময় হাতের তালু ওপর দিকে করো। হাতের তালুর উল্টো দিক করে প্রার্থনা করো না। যখন দোয়া করা শেষ হবে, দুই হাত দিয়ে মুখমণ্ডল মাসেহ করো (আবু দাউদ ৫৫৩, আদ্দাওয়াতুল কবির লিল বায়হাকি, পৃ. ৩৯)।

ইমাম বুখারি (রহ.) তার কিতাব আদ্দাওয়াতে 'বাবু রাফয়িল ইয়াদায়ি ফিদ দোয়া'য় হজরত আবু মুসা আশআরি (রা.) সূত্রে বর্ণনা করেন- রাসুলুল্লাহ (সা.) দোয়া করেছেন, দোয়ার মধ্যে উভয় হাত এটুকু উঠিয়েছেন, যাতে তার হাতের পাতার শুভ্রভাগ দেখা গিয়েছে।

এনটি