ছবি : সংগৃহীত

শায়খ ড. ইয়াসির বিন রাশেদ আদ দাওসারিকে সৌদি আরবের মক্কায় অবস্থিত মসজিদুল হারামের ইমাম ও খতিব হিসেবে আর দেখা যাবে না বলে জানিয়েছে মসজিদুল হারাম ও মসজিদে নববী বিষয়ক ওয়েব পোর্টাল হারামাইন শরিফাইন।

মসজিদুল হারামের জেনারেল প্রেসিডেন্সির সঙ্গে করা চার বছরের চুক্তি শেষ হওয়ার পর তিনি আর নতুন করে চুক্তি করেননি বলে জানা গেছে। এ কারণে মসজিদুল হারামের মুসল্লিরা আর শুনতে পাবেন না তার সুললিত কণ্ঠের তিলাওয়াত।

শায়খ ড. ইয়াসির বিন রাশেদ দাওসারিকে ২০১৫ সালে মসজিদুল হারামের তারাবিহ নামাজের জন্য অতিথি ইমাম হিসাবে নিযুক্ত করা হয়েছিলেন। এরপর ২০১৯ সালের ১২ অক্টোবর মসজিদুল হারামের নিয়মিত ইমাম হিসেবে নিয়োগ দেওয়া হয় তাকে। তখন তাকে মসজিদুল হারামের ইমামদের মধ্যে সবচেয়ে কমবয়সী ইমাম মনে করা হতো।

গত বছরের ৭ ডিসেম্বর (বুধবার ) সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ রাজকীয় আদেশে শায়খ ইয়াসির আদ দাওসারিকে মসজিদুল হারামের নিয়মিত ইমাম থেকে খতিব হিসেবে নিয়োগ দেওয়া হয়। তবে এক বছর না যেতেই তার পদত্যাগের খবর সামনে এলো।

২০১৯ সালের মন্ত্রিপরিষদ অনুমোদিত ইমামদের নিয়োগ এবং বরখাস্ত সংক্রান্ত বিধি অনুসারে, দুই পবিত্র মসজিদের ইমামদের হারামাইন জেনারেল প্রেসিডেন্সির সঙ্গে চার বছরের চুক্তি করতে হয় এবং চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরে চুক্তি নবায়ন করতে হয়।

সম্প্রতি শায়খ ড. ইয়াসির বিন রাশেদ আদ দাওসারিসহ কাবার আরও দুইজন ইমাম তাদের চার বছরের চুক্তি শেষ হওয়ার পর আর নতুন করে চুক্তি করেননি বলে জানা গেছে। ভবিষ্যতে এই চুক্তির নবায়ন হতে পারে বলে জানিয়েছে ইনসাইড দ্য হারামাইন।

তবে শায়খ ড. ইয়াসির বিন রাশেদ আস দাওসারির চুক্তি নবায়ন করা বা না করার বিষয়ে এখন পর্যন্ত পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি। এর আগেও এ ধরনের ঘটনায় কখনো মন্তব্য করতে দেখা যায়নি জেনারেল প্রেসিডেন্সিকে।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে মসজিদুল হারামের দীর্ঘ ৩২ বছর ইমাম ও খতিব শায়খ ড. সৌদ আল শুরাইমের পদত্যাগের খবর সামনে আসে।

শায়খ দাওসারি বর্তমান বিশ্বের অন্যতম কারিদের একজন। তিনি বিশ্বের বিভিন্ন দেশে খ্যাতিমান কারিদের কাছে ইলমে কিরাত শিখেছেন এবং সনদ লাভ করেছেন। সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে তিনি আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার বিচারকের দায়িত্বও পালন করে থাকেন।

শায়খ ড. ইয়াসির আদ দাওসারি ১৯৮০ সালে সৌদি আরবের রাজধানী রিয়াদে জন্মগ্রহণ করেন। তিনি ১৫ বছর বয়সের আগেই শায়খ বাকরি তাবারাবিশি ও শায়খ ইবরাহিম আল আখদারের কাছে পবিত্র কোরআন হেফজ সম্পন্ন করেন।

সূত্র : হারামাইন শরিফাইন

এনটি