ছবি : সংগৃহীত

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ শায়খ আবদুর রহমান আস-সুদাইসকে মসজিদুল হারাম ও মসজিদে নববীর ধর্মীয় বিষয়ক প্রশাসনের প্রধান হিসেবে নিয়োগ দিয়েছেন।

মঙ্গলবার (৮ জুলাই) সৌদি বার্তা সংস্থা এসপিএ ও আরব নিউজের খবরে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, সৌদি প্রেসিডেন্ট হাউজ একটি ফরমান জারি করে জানিয়েছে যে, বাদশাহ সালমান শায়খ আব্দুর রহমান আস-সুদাইসকে মসজিদুল হারাম ও মসজিদে নববীর ধর্মীয় বিষয়ের প্রশাসনের প্রধান হিসাবে নিযুক্ত করেছেন। 

আরেকটি রাজকীয় ফরমানের মাধ্যমে জানানো হয়েছে, হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়্যাহকে মসজিদুল হারাম ও মসজিদে নববী বিষয়ক জেনারেল অথরিটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। রাজকীয় ফরমান বাস্তবায়নে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, সৌদি মন্ত্রিসভা মসজিদুল হারাম ও মসজিদে নববীর ধর্মীয় বিষয়ক প্রেসিডেন্সি নামে দুটি নতুন স্বাধীন সংস্থা প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে। যা সরাসরি বাদশার প্রশাসনিক কার্যালয়ের অধীনে থাকবে।

হারামাইন শরিফাইনের ইমাম ও মুয়াজ্জিনদের কার্যাবলির তদারকি এবং পবিত্র দুই মসজিদের ধর্মীয় বিষয় সংক্রান্ত সকল বিষয়, ক্ষমতা ও দায়িত্ব নতুন প্রতিষ্ঠানে হস্তান্তর করা হবে। হারামাইন শরিফাইনের জেনারেল প্রেসিডেন্সি সম্পর্কিত খুতবা এবং একাডেমিক বিষয়গুলোও নতুন প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর করা হবে।

মন্ত্রিসভা মসজিদুল হারাম ও মসজিদে নববী বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি পরিবর্তন করে মসজিদুল হারাম ও মসজিদে নববী বিষয়ক ভারপ্রাপ্ত জেনারেল অথরিটির কাছে হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে। এর কর্তৃপক্ষ আর্থিক ও প্রশাসনিকভাবে স্বায়ত্তশাসিত হবে। প্রশাসনিকভাবে এটি বাদশার অধীনে থাকবে। আগের প্রতিষ্ঠানের ক্ষমতা, দায়িত্ব ও বিষয়গুলো নতুন প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর করা হবে।

শায়খ আব্দুর রহমান আস সুদাইসকে পবিত্র দুই মসজিদের ধর্মীয় বিষয়ক প্রধান হিসেবে নিযুক্ত করায় তিনি সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও শাহজাদা মুহাম্মদ বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

শায়খ আব্দুর রহমান আস সুদাইস বলেছেন, রাজকীয় এই ফরমানের উদ্দেশ্য হলো ধর্ম বিষয়ক প্রতিষ্ঠানকে আধুনিকীকরণ করা এবং হারামাইন শরিফাইনের বার্তা পুরো বিশ্বে আরও বেশি করে পৌঁছে দেওয়া।

চলতি বছর পবিত্র কাবার ইমাম হিসেবে ৪০ বছর পূর্ণ করেছেন শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস। শায়খ সুদাইস মাত্র ২২ বয়সে (১৪০৪ হিজরি মোতাবেক ১৯৮৪ সালের মে মাসে) মসজিদুল হারামের খতিব ও ইমাম হিসেবে নিয়োগ পান।

২০১২ সালে (মোতাবেক ১৪৩৩ হিজরিতে) সৌদি আরবের মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পরিষদের প্রধান হিসেবে নিয়োগ পান তিনি।

পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের প্রধান হিসেবে ২০১৪ সালে তিনি মসজিদে নববিতে প্রথমবার ইমামতির দায়িত্ব পালন করেন। সুললিত কণ্ঠে কোরআন তিলাওয়াতের জন্য মুসলিম বিশ্বে ব্যাপকভাবে সমাদৃত তিনি।

এনটি