প্রতীকী ছবি

নামাজের ভেতরের গুরুত্বপূর্ণ ফরজগুলোর একটি হলো দাঁড়িয়ে নামাজ পড়া। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘তোমরা নামাজের প্রতি পুরোপুরি যত্নবান হও এবং (বিশেষভাবে) মধ্যবর্তী নামাজের প্রতি এবং আল্লাহর সামনে আদবের সাথে অনুগত হয়ে দাঁড়াও। (সূরা বাকারা, আয়াত, ২৩৮)

নামাজে দাঁড়ানো অবস্থায় অনেক সময় না-জানা কিংবা অবহেলার কারণে বিভিন্ন ধরনের ভুল হয়। সেসব ভুলের কারণে কখনও নামাজ মাকরূহ হয়ে যায়, আবার কখনও নামাজই হয় না; নষ্ট হয়ে যায়

বিশুদ্ধভাবে নামাজ আদায়ের জন্য এই ভুলগুলো থেকে বেঁচে থাকা জরুরি এবং ভুলগুলো কী কী তাও জেনে রাখা জরুরি। নামাজে দাঁড়ানো অবস্থায় মানুষ যেসব ভুল করে থাকে এখানে এমন কিছু ভুল তুলে ধরা হলোা-

>> দুই পায়ের মাঝে গোড়ালী ও আঙ্গুলের দিকে সমান চার আঙ্গুল পরিমাণ ফাঁক রেখে আঙ্গুলগুলো কিবলামুখী করে রাখা সুন্নত। কিন্তু অনেকেই তা এভাবে রাখে না। বরং পায়ের আঙ্গুলগুলো উত্তর ও দক্ষিণ দিকে ছড়িয়ে রাখে। এতে পায়ের আঙ্গুলগুলো কিবলামুখী থাকে না যা সু্ন্নতের পরিপন্থী।

>> অনেকে দাঁড়ানো অবস্থায় মাথা ঝুঁকিয়ে রাখে। অথচ দাঁড়ানো অবস্থায় মাথা সোজা রেখে সিজদার স্থানে নজর রাখা সুন্নত।

>> দাঁড়ানো অবস্থায় অনেকে দু’পায়ে সমান ভর না দিয়ে এক পায়ে ভর দিয়ে বেঁকে দাঁড়ায়। অথচ এভাবে দাঁড়ানো উচিত নয়।

>> অনেকে নাভি বরাবর বা নাভির ওপর হাত বাঁধে। অথচ হানাফী মাজহাবে নিয়ম হলো নাভীর নিচে হাত বাঁধা।

>> ইমামের সঙ্গে নামাজ পড়ার সময় অনেকে ছানা পড়ে না। অথচ একা হোক বা জামাতের নামাজ হোক, সবসময় ছানা পড়া সুন্নত। তবে জাহেরি কিরাতে (জোরে কিরাত পড়া) ইমামের কিরাত পড়া শুরু হয়ে গেলে ছানা পড়বে না। এছাড়াও মুক্তাদি আউযুবিল্লাহ, বিসমিল্লাহও পড়বেন না।

এনটি