হজ মৌসুমে প্রতিদিন ১০ বার পরিষ্কার করা হয় সৌদি আরবের মক্কায় অবস্থিত পবিত্র মসজিদুল হারাম। এই পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত রয়েছেন চার হাজার কর্মী। হারামাইন প্রশাসনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়া ডট নেট জানিয়েছে, হাজীদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তায় মাঠপর্যায়ে বিষয়গুলো তদারকির জন্য চার হাজারেরও বেশি কর্মী এবং চার শতাধিক সৌদি কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। পরিচ্ছন্নতা কর্মীরা প্রতিদিন ১০ বার হারাম শরীফ পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত রয়েছেন।

সংস্থাটি বলছে, হজযাত্রীদের সাত হাজার বোতল জমজমের পানি বিতরণ করা হচ্ছে। এর মাধ্যমে প্রতিদিন হজযাত্রীদের মাঝে পাঁচ লাখ লিটার জমজমের পানি সরবরাহ করা হচ্ছে।

হারামাইন শরীফাইনে বিভিন্ন সেবা প্রদানকারী সংস্থার সহকারী প্রধান মুহাম্মদ আল-জাবরি বলেন, তারা ৫ হাজার সাধারণ হুইলচেয়ার এবং ৩ হাজার বৈদ্যুতিক হুইলচেয়ারের ব্যবস্থা করেছেন। অ্যাপের সাথে হজযাত্রীরা এই সেবা গ্রহণ করতে পারবেন।

মসজিদুল হারামের গেটে মুসল্লিদের স্বাগত জানাতে কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। হারাম শরীফে আগত ইবাদত পালনকারীদের চলাফেরা সুশৃঙ্খল করা এবং তাদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা তাদের প্রধান দায়িত্ব।

মুহাম্মদ আল-জাবারি আরও বলেন, ১১টি স্মার্ট রোবট জীবাণুনাশক স্প্রে করছে। প্রতিটি রোবট স্বয়ংক্রিয় ব্যবস্থার অধীনে আট ঘন্টা ধরে কাজ সম্পাদন করে থাকে।

এনটি