চলতি বছর হজ মৌসুমে মক্কা ও মদীনার অঞ্চলে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সৌদি আরবের জাতীয় আবহাওয়া অধিদফতর।

দেশটির জাতীয় আবহাওয়া অধিদফতর বলেছে, জিলহজ মাসের প্রথম ১৫ দিন মক্কায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪৩.৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা হবে ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। মদিনাতেও সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা হবে ২৯.৩ডিগ্রি সেলসিয়াস।

আল-আখবার ২৪ এবং আজেল ওয়েবসাইটের খবরে বলা হয়েছে, জাতীয় আবহাওয়া অধিদফতর জানিয়েছে, জিলহজ মাসের প্রথম ১৫ দিন বৃষ্টিপাত স্বাভাবিকের  থেকে বেশি হবে এবং জিলহজের বাকি দিনগুলোতে তা স্বাভাবিক থাকবে।
 
জাতীয় আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে আরও বলা হয়েছে, জিলহজে মক্কার আবহাওয়া দিনের বেলা কিছুটা শুষ্ক এবং রাতে মাঝারি থাকবে। মাঝে মাঝে ধুলো বাতাস বইবে। মদিনাতেও একই রকম থাকবে আবহাওয়া।

জাতীয় আবহাওয়া অধিদফতরের বিবৃতিতে আরও বলা হয়েছে, হজের দিনগুলোতে বাতাসের গড় গতিবেগ হবে ঘণ্টায় ৪ থেকে ১০ কিলোমিটার এবং বাতাস বইবে উত্তর থেকে উত্তর-পশ্চিম দিকে। 

প্রসঙ্গত, ২০২০ সালে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা মহামারির পর সবচেয়ে বড় পরিসরে হজের পরিকল্পনা প্রকাশ করেছে সৌদি আরব। হাজিরা যেন নির্বিঘ্নে হজ সম্পন্ন করতে পারেন সেজন্য এবার রেকর্ড সংখ্যক ১৪ হাজার কর্মী মোতায়েন করবে সৌদি। এসব কর্মীর সঙ্গে থাকবেন আরও ৮ হাজার স্বেচ্ছাসেবক। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী, এ বছর হজের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হতে পারে ২৬ জুন।

এবারের পরিকল্পনা অনুযায়ী, মক্কার হারাম শরীফ এবং মদিনার মসজিদে নববীতে বিনামূল্যে ৩ লাখ পবিত্র কোরআন বিতরণ করা হবে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত হাজিদের সুবিধার্থে ৫১টি ভাষায় অনুবাদক এবং গাইডের ব্যবস্থা রাখা হবে।কোরআন তেলাওয়াত এবং হিফজের ওপর বিভিন্ন কর্মশালা থাকবে।

এছাড়া মক্কা ও মদিনায় ৩০ হাজার বিতরণ কেন্দ্রের মাধ্যমে— প্রতিদিন অন্তত ২ মিলিয়ন লিটার, আর সব মিলিয়ে ৪০ মিলিয়ন লিটার জমজমের পানি বিতরণ করা হবে। হাজিদের সুবিধার্থে মোবাইল অ্যাপস, রোবটসহ বিভিন্ন ডিজিটাল সুবিধা থাকবে।

এনটি