প্রতীকী ছবি

হজ ও ওমরার সময় কাবা শরিফ তাওয়াফ করতে হয়। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘তারপর তারা যেন তাদের অপরিচ্ছন্নতা দূর করে এবং তাদের মানত পূর্ণ করে ও তাওয়াফ করে প্রাচীন গৃহের।’ (সুরা : হজ, আয়াত : ২৯)

অন্য আয়াতে আল্লাহ তায়ালা বলেন, ‘আর আমি ইবরাহিম ও ইসমাঈলকে দায়িত্ব দিয়েছিলাম যে তোমারা আমার ঘরকে তাওয়াফকারী, ইতিকাফকারী ও রুকু-সিজদাকারীদের জন্য পবিত্র করো।’ (সুরা : বাকারা, আয়াত : ১২৫)

কাবা তাওয়াফের ফজিলত সম্পর্কে ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, বাইতুল্লাহর চারদিকে তাওয়াফ করা নামাজ আদায়ের অনুরূপ। তবে তোমরা এতে (তাওয়াফকালে) কথা বলতে পারো। সুতরাং তাওয়াফকালে যে ব্যক্তি কথা বলে সে যেন ভালো কথা বলে। (তিরমিজি, হাদিস : ৯৬০)

কাবা শরিফ তাওয়াফের সময় আল্লাহ তায়ালার জিকির করতে হয় এবং মনে মনে দোয়া করতে হয়। তবে এ সময়ের জন্য নির্দিষ্ট কোনও দোয়া নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছ থেকে বর্ণিত হয়নি। তবে রুকনে ইয়ামেনী ও হাজারে আসওয়াদের মাঝে নিচের দোয়াটি পড়তেন বলে হাদিসে বর্ণিত হয়েছে। দোয়াটি হলো-

رَبَّنَا آتِنَا فِي الدُّنْيَا حَسَنَةً وَفِي الْآخِرَةِ حَسَنَةً وَقِنَا عَذَابَ النَّارِ

রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া হাসানা, ওয়াফিল আখিরাতি হাসানা, ওয়াকিনা আজাবান্নার। ’ অর্থ : হে আমার প্রভু!

আমাকে দুনিয়াতে কল্যাণ দান কর, আখেরাতেও কল্যাণ দান কর এবং আমাকে জাহান্নাম থেকে বাঁচাও।


(সূরা বাকারা, আয়াত, ২০১, মুসনাদে আহমাদ (৩/৪১১), সহিহ ইবনে হিব্বান (৯/১৩৪), মুস্তাদরাকে হাকেম (১/৬২৫)

এছাড়া হাজরে আসওয়াদ অতিক্রমের সময় তাকরিব দিতেন নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। (সহিহ বুখারী, ৪৯৮৭)

এর বাইরে তাওয়াফের সময় যেকোনও জিকির, দোয়া ও কোরআনের ফজিলতপূর্ণ আয়াত তেলাওয়াত করা যাবে।

ইবনে কুদামা বলেন, ‘তাওয়াফের মধ্যে দোয়া করা, বেশি বেশি আল্লাহর জিকির করা মুস্তাহাব। কারণ, জিকির করা সবসময় মুস্তাহাব। আর এই ইবাদত পালনকালে তা আরও বেশি উত্তম। এ সময় আল্লাহর জিকির কিংবা কোরআন তেলাওয়াত কিংবা সৎ কাজের আদেশ, অসৎ কাজের নিষেধ অথবা যা না হলে নয় এমন কিছু ছাড়া অন্য কোন কথাবার্তা না-বলা মুস্তাহাব। (আল-মুগনী, ৩/১৮৭) 

আলেমরা বলেন, তাওয়াফকারী দুনিয়া ও আখিরাতের কল্যাণের জন্য যেকোনও দোয়া যেমন, সুবহানাল্লাহ্ বলা, আলহামদুলিল্লাহ, লা ইলাহা ইল্লাল্লাহ পড়তে পারবে। (মাজমুউল ফাতাওয়া (২৪/৩২৭)

এনটি