প্রতীকী ছবি

নারী-পুরুষের জন্য সবসময় পালন করতে হয় এমন বেশ কিছু সুন্নত ও ফরজ রয়েছে। এগুলোকে দায়েমি ফরজ ও দায়েমি সুন্নত বলা হয়। 

দায়েমি সুন্নত অর্থ: এমন সুন্নত যা প্রতিনিয়ত, প্রতিদিন এবং সার্বক্ষণিক ভাবে পালন করা সুন্নত। পুরুষের দায়েমি সুন্নতের একটি হলো- মোচ বা গোঁফ ছোট রাখা। হাদিসে হজরত রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘তোমরা দাড়ি লম্বা করো, মোচ খাটো করো।’ –(সহিহ বোখারি: ৫৮৯৩)

বর্তমানে অনেকের মাঝে গোঁফ বড় ও স্টাইল করে রাখার প্রচলন দেখা যায়। স্বাভাবিকভাবে গোঁফ রাখা নিয়ে কোনো প্রশ্ন নেই। কিন্তু গোঁফ বড় করে রাখতে হাদিসে নিষেধ করা হয়েছে। 

উপরে বর্ণিত হাদিসের আলোকে বলা চলে, গোঁফ রাখার বিষয়টি স্বাভাবিক। এতে হারাম কিংবা মাকরুহের কোনও বিধান নেই। আবার গোঁফ রাখতেই হবে এমন কোনও বিধানও দেওয়া হয়নি। কিন্তু গোঁফ রাখলে তা কেটে ছোট করে রাখতে বলা হয়েছে। এটাই ইসলামের বিধান। এর বিপরীত করা কাম্য নয়।

সমাজে গোঁফ নিয়ে একটি বিভ্রান্তি রয়েছে। যেমন, কিছু মানুষের ধারণা, পানি পান করতে গিয়ে যদি গোঁফে পানি লেগে যায় তাহলে ওই পানি পান করা হারাম বা নাপাক হয়ে যায়। আলেমদের মতে, এটি একটি ধারণা-প্রসূত কথা, যা একেবারেই ভুল।  

আলেমরা বলেন, হাদিসে দাড়ি লম্বা করা ও মোচকে খাটো করার কথা দ্বারা পানি হারাম বা নাপাক হওয়া প্রমাণিত হয় না। গোঁফ মোচ তো নাপাক কিছু নয়। মোচ খাটো করার নির্দেশ আর মোচে পানি লাগলে তা পান করা হারাম হওয়া বা নাপাক হওয়া সম্পূর্ণ আলাদা বিষয়।

এনটি