লন্ডনের বার্কিং ও ডাগেনহামের মেয়র মঈন কাদরীর উদ্যোগে নেটওয়ার্কিং এবং তহবিল সংগ্রহের একটি ইভেন্ট মেয়রের চেম্বারে অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত মডেল, নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ।

মেয়র কাউন্সিলর মঈন কাদরী বলেন, এরকম ইভেন্ট, এটি একটি অনন্য সুযোগ, যার মাধ্যমে আপনি আপনার সম্প্রদায়কে সমর্থন করতে এবং নতুন সংযোগ তৈরি করতে ভূমিকা রাখতে পারবেন।

সাদিয়া ইসলাম মৌ বলেন, প্রবাসে বাঙালি সংস্কৃতি চর্চার বিকল্প নেই, তা অব্যাহত রাখতে হবে। প্রবাসে সংস্কৃতি চর্চার সম্ভাবনা অনেক, তবে এর প্রতিবন্ধকতা দূর করতে সবাই মিলে কাজ করতে হবে। সংস্কৃতির মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস এবং মুক্তিযুদ্ধের ঘটনা প্রবাহ মানুষের কাছে তুলে ধরার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

এই নৃত্যশিল্পী বলেন, গ্রেট ব্রিটেনের বাঙালির ভবিষ্যৎ প্রজন্ম যাতে শেকড় থেকে বিচ্যুত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। আর এটা সম্ভব সংস্কৃতি বিনিময়ের মাধ্যমে। ব্রিটেনে আমাদের কৃষ্টি ক্যালচার প্রচারে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। আর এটি বাস্তবায়ন করতে গ্রেট ব্রিটেনের প্রয়োজন বাঙালি নতুন প্রজন্মের সঙ্গে সংস্কৃতি বিনিময়।

মেয়র মঈন কাদরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সাদিয়া ইসলাম মৌকে স্বাগত জানিয়ে বক্তব্য দেন কাউন্সিলর সাঈদ গণি, কাউন্সিলর ফিল ওয়াকার, কাউন্সিলর গিয়াস উদ্দিন, কাউন্সিলর ফারুক চৌধুরী, কাউন্সিলর সেইদ ব্রাইট, কাউন্সিলর ইনগ্রিড রবিনসন, ড. আনিসুর রহমান আনিস, ফজলুল হক, সমাজকর্মী আনসার আহমেদ উল্লাহ, সাংবাদিক ড.আজিজুল আম্বিয়া, নুরুল ইসলাম, রুনা লায়লা, নাজমা বেগম, আব্দুল হালিম, নাজমা হোসেন ও সাত্তার আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে বাঙালি ছাড়াও মালটি ক্যালচারাল সোসাইটির বিশিষ্টজনেরা অংশ নেন।

এসএসএইচ