দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গের ও কেপটাউনের পর ঘাউটেন প্রদেশের ব্রাকপানে বাংলাদেশি কমিউনিটির উদ্যোগে প্রতিষ্ঠিত বাংলা স্কুল ও সাংস্কৃতিক কেন্দ্রের শাখা উদ্বোধন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশটিতে নিয়োজিত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. কাজী জাকির হোসেন।

বুধবার (১৬ অক্টোবর) সন্ধ্যা ৭টায় ঘাউটেন প্রদেশে ব্রাকপান এলাকায় বাংলা স্কুল ও সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠান পরিচালনা করেন প্রধান উদ্যোক্তা বাংলাদেশ দক্ষিণ আফ্রিকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি অ্যাডভোকেট মো. আফরোজ উদ্দিন।

প্রধান অতিথি বক্তব্যে ড. কাজী জাকির হোসেন বাংলা স্কুল ও সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠা ও পরিচালনার জন্য উদ্যোক্তাদের প্রশংসা করে বলেন, বিদেশের মাটিতে এটি বাংলা ভাষা ও সংস্কৃতিকে অনেক দূর এগিয়ে নেবে। পাশাপাশি বিদেশিদের বাংলাদেশ নিয়ে জানতে আগ্রহী করে তুলবে।

বক্তব্য শেষে তিনি শিক্ষার্থী, অভিভাবক ও উপস্থিত প্রবাসীদের হাতে শিক্ষা উপকরণ বিতরণ করেন।

সংক্ষিপ্ত আলোচনায় সভার সভাপতিত্ব করেন আবু সুফিয়ান। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আবুল কাসেম, কুলসুমা বেগম লীলাসহ অনেকে।

জোহানসবার্গ, কেপটাউন ও ব্রাকপানের ধারাবাহিকতায় সামনে আরও কয়েকটি বড় শহরে বাংলা স্কুল ও সাংস্কৃতিক কেন্দ্রের শাখা প্রতিষ্ঠা করা হবে বলে জানান উদ্যোক্তারা।

এসএসএইচ