বহুজাতিক সংস্কৃতিকর্মী, কবি ও সুধীজনের উপস্থিতিতে আনন্দঘন পরিবেশে লন্ডনে অনুষ্ঠিত হয়ে গেল সৌধ ইন্টারন্যাশনাল এর লিটারেচার ফ্যাস্টিভাল।

বুধবার (১৬ অক্টোবর) দুপুর ৩টায় পূর্ব লন্ডনের কুইনমেরি বিশ্ববিদ্যালয়ের আর্টস ওয়ান স্টুডিওতে, সৌধ ইন্টারন্যাশনাল লিটারেচার ফ্যাস্টিভাল অনুষ্ঠিত হয়।

এই অনুষ্ঠানে মূলত মিল্টন ও মধুসূদনের সাহিত্যকর্মের আলোচনায় অংশ নেন— ব্রিটেনের অন্যতম প্রধান কবি ফিওনা সামসন, প্রফেসর পিটার রবিসন, ডক্টর এপ্রিল পাওয়ার ওজন ফার্ন্ডন।

পরে কবিতার সঙ্গে সম্মোহনী সঙ্গীত পরিবেশন করেন প্রখ্যাত পোলিশ ভায়োলিনিস্ট বাসা বার্টজ ও ব্রিটেনে অন্যতম প্রধান হিন্দুস্থানি ধ্রুপদীসঙ্গীতশিল্পী পণ্ডিত চিরঞ্জীব চক্রবর্তী।

'কপোতাক্ষ' বলে এক সংক্ষিপ্ত কাব্যনাট্যে অংশ নেন মেধাবী কবি ও অভিনেতা সারয়ার ই আলম, পিনপতন নীরবতায় হলভর্তি উপস্থিত বহুজাতিক সংস্কৃতিকর্মী ও দর্শকরা এ পর্ব উপভোগ করেন।

কবি টি এম আহমাদ কায়সার এর কবিতাও পাঠ করেন পণ্ডিত চিরঞ্জীব চক্রবর্তী । যেটি খুব মুগ্ধ হয়েই দর্শকরা উপভোগ করেন।

কবিতার দৃশ্যরূপায়নে অংশ নেন বাংলাদেশ থেকে আসা জনপ্রিয় মডেল, অভিনেত্রী ও নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ।

এছাড়া এ অনুষ্ঠানে গ্রন্থী প্রযোজিত ও কবি শামীম শাহান সম্পাদিত 'হান্ড্রেড পোয়েটস অ্যারাউন্ড দা ওয়ার্ল্ড' সংকলনেরও মোড়ক উন্মোচিত হয় ।

লন্ডনের এই লিটারেচার ফ্যাস্টিভাল সম্পর্কে সৌধ ইন্টারন্যাশনালের কর্ণধার কবি, সংস্কৃতিকর্মী টি এম আহমাদ কায়সার ঢাকা পোস্টকে বলেন- এই উৎসব নানা অর্থেই ঐতিহাসিক এবং বৈচিত্র্যময়। 

আমরা সমসাময়িক কবি লেখকদের পাশাপাশি গত বিভিন্ন শতাব্দীর প্রধান রচয়িতাদের লেখা পুনর্পাঠের চেষ্টা করেছি। ফ্রাঞ্জ কাফকার মৃত্যুর শতবর্ষ উদ্‌যাপন করেছি তারই বিভিন্ন লেখার নতুন নতুন পাঠ তৈরি করে, ওইসব লেখার আলোকে বর্তমান বিশ্বব্যবস্থা ও শিল্পপ্রবণতাকে বুঝার চেষ্টা করেছি, পারস্যের কবি হাফিজের জন্মের সাত শতক উদ্‌যাপন করেছি, আনা আখমাতোভা নিকানোর পারররা মীরা বাই বা মিশিমার রচনা নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে দেখার চেষ্টা করেছি। 

আজ এই কুইনমেরি বিশ্ববিদ্যালয়ে মাইকেল মধুসূদন দত্তের জন্মের দুইশত বার্ষিকী উদ্‌যাপন করতে মধুসূদন সবচেয়ে আক্রান্ত হয়েছিলেন যে কবির দ্বারা জন মিলটন - তাদের রচনার একটা নতুন পাঠ উপস্থাপন করার চেষ্টা করেছি ব্রিটেনের সেরা সেরা লেখকদের দ্বারা।

৯ নভেম্বর রিচমিক্সে আছে সিলভিয়া প্লাথের জীবন ও কর্ম নিয়ে এক ব্যতিক্রমধর্মী নাট্যালেখ্য এবং ১০ নভেম্বর কবি কাজী নজরুল সেন্টারে আছে কবি কাজী নজরুল ইসলাম, লোর্কা ও নাজিম হিকমাতের রচনার নতুন নতুন পাঠ ও বিনির্মাণ।

২০ নভেম্বর ব্রিটেনের পার্লামেন্ট হাউসে আছে লিটারে টু হীল শীর্ষক আরেকটি অভিনব অধিবেশন। বাঙালি অবাঙালি নির্বিশেষে সবাইকে এসব জরুরি আয়োজনে যুক্ত থাকার আহ্বান জানাই।

এমএসএ