নানা আয়োজনের মধ্য দিয়ে স্পেনের রাজধানী মাদ্রিদে পালিত হলো বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা। বাঙালি অধ্যুষিত লাভাপিয়েসে নির্মিত অস্থায়ী পূজামণ্ডপে পাঁচ দিনব্যাপী এ দুর্গোৎসব শনিবার (১২ অক্টোবর) শেষ হয়।

সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এ ধর্মীয় উৎসবে বাংলাদেশি ছাড়াও নেপাল ও ভারতের পশ্চিম বাংলার অনেক প্রবাসীও অংশ নিয়েছেন। এবার দুর্গাপূজা উপলক্ষ্যে মাদ্রিদের বাঙালি অধ্যুষিত এলাকা লাভাপিয়েসের স্থানীয় একটি হলরুমে পূজামণ্ডপ তৈরি করা হয়। বাঙালি হিন্দু সম্প্রদায়ের কাছে এ পূজামণ্ডপ আরাধনার পাশাপাশি ছিল মিলনমেলার ক্ষেত্রও।

ঢাক ঢোল ও শঙ্খ বাজিয়ে চলে উলু ধ্বনিতে দুর্গাপূজাকে ঘিরে মাদ্রিদে বাঙালি অধ্যুষিত এলাকা যেন পরিণত হয় উৎসবের নগরীতে। আয়োজিত এ পূজার সব তিথি নির্ঘণ্ট মেনে পূজা পালন করা হয়। অন্যবারের মতো এবারও ছিল নানারকম সাংস্কৃতিক অনুষ্ঠান। সব বয়সের মানুষই সমানভাবে অংশগ্রহণ করেন এই অনুষ্ঠানে। এ অনুষ্ঠানের দায়িত্বে ছিলেন বয়োজ্যেষ্ঠরা। স্পেনের বিভিন্ন প্রান্ত থেকে সনাতন ধর্মাবলম্বীরা আসেন এ পূজাতে।

মাদ্রিদ পূজা উদযাপন পরিষদের সভাপতি স্বপন কুমার সাহা ও সাধারণ সম্পাদক বিকাশ চক্রবর্তী উৎসবমুখর পরিবেশে প্রবাসে শারদীয় দুর্গোৎসব উদযাপন করতে পেরে খুবই উৎফুল্ল প্রতিক্রিয়া জানিয়েছেন।

শুক্রবার (১১ অক্টোবর) সন্ধ্যা ৭টায় পূজামণ্ডপ পরিদর্শন করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। এসময় তার সঙ্গে ছিলেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব মোহতাসিমুল ইসলাম। সর্বজনীন দুর্গাপূজা পরিষদের পক্ষ থেকে রাষ্ট্রদূতকে ফুলের শুভেচ্ছা জানানো হয়।

এসময় মাদ্রিদে পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন সভাপতি স্বপন কুমার সাহা, সাধারণ সম্পাদক বিকাশ চক্রবর্তী, উপদেষ্টা উত্তম মিত্র, মিঠু দেব, মোহন লাল মজুমদার, শ্যামল দেবনাথ, তাপস দেবনাথ, চমন দাশ, শান্তনু দাশ, শংকর রায়, শংকর পোদ্দার, উত্তম ভুইয়া, সুমন রায়, পলাশ সাহা, রাখাল দেব, রতন শীল, সুমন শীল, জয় সাহা, শ্যামল পাল, জুয়েল সাহা প্রমুখ।

এছাড়াও বাংলাদেশ কমিউনিটির নেতারাসহ রাজনৈতিক, সামাজিক, কমিউনিটির নেতারা এবং সাংবাদিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। স্পেনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দিনেশ কে পাঠনায়েনও সর্বজনীন দুর্গাপূজা পরিদর্শন করেন।

এসএসএইচ