জার্মানিতে আনন্দ-উৎসবের মধ্য দিয়ে পালিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ফ্রাঙ্কফুটে জার্মান-বাংলা সনাতন কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে একটি অস্থায়ী পূজামণ্ডপে পাঁচ দিনব্যাপী এ দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। বিভিন্ন ধর্মীয় রীতিনীতি পালনের মধ্য দিয়ে চলছে বাংলা ভাষাভাষী সনাতন ধর্মাবলম্বীদের বৃহত্তম এ ধর্মীয় উৎসব।

জার্মান-বাংলা সনাতন কালচারাল অ্যাসোসিয়েশনের সভাপতি স্বজন কুমার চক্রবর্তী জানান, সনাতন ধর্মাবলম্বী প্রবাসী বাংলাদেশিদের সংগঠন জার্মান-বাংলা সনাতন কালচারাল অ্যাসোসিয়েশন প্রতি বছরের মতো এ বছরও দুর্গোৎসবের আয়োজন করেছে। প্রতিদিন অসংখ্য প্রবাসী পূজামণ্ডপ পরিদর্শন করতে আসছেন।

মিউনিখে মাতৃমন্দির কালচারাল সংগঠনের উদ্যোগে প্রতি বছরের মতো এবারও আয়োজন করা হয়েছে দুর্গোৎসবের। সনাতন ধর্মাবলম্বীরা ধর্মীয় রীতিনীতি পালনের মধ্য দিয়ে পূজা করছেন এখানে। মিউনিখ এবং আশেপাশে বসবাসকারী শতশত প্রবাসী বাংলাদেশি প্রতিদিন এখানে পূজা দেখতে আসেন।

সনাতন ধর্মাবলম্বী প্রবাসী বাংলাদেশিরা জানান, জগতের খারাপ সব কিছু দূর হয়ে বিশ্বে শান্তি নেমে আসুক এবং প্রশান্তিতে থাকুক সবাই– এমনটাই প্রার্থনা এবারের পূজায়।

এছাড়াও বার্লিন, বনসহ বিভিন্ন শহরে দুর্গাপূজা উপলক্ষ্যে অস্থায়ী পূজামণ্ডপ তৈরি করে পূজা পালন করছেন সনাতন ধর্মাবলম্বীরা। এসব পূজামণ্ডপে প্রতিদিন প্রবাসী বাংলাদেশিরা জড়ো হচ্ছেন।

এসএসএইচ