বিশিষ্ট নাট্যজন, নির্দেশক ও অভিনেতা জামাল উদ্দিন হোসেন মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। স্থানীয় সময় শুক্রবার (১১ অক্টোবর) সন্ধ্যা ৬টায় কানাডার রকিভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তাশফিন হোসেন তার বাবার মৃত্যুর সংবাদটি গণমাধ্যমকে নিশ্চিত করেন। তিনি বলেন, বাবা জামাল উদ্দিন হোসেন যুক্তরাষ্ট্রের আটলান্টা থেকে কানাডার ক্যালগিরিতে বাড়িতে বেড়াতে এসেছিলেন। এর মধ্যে গত ১৮ সেপ্টেম্বর হঠাৎ অসুস্থ বোধ করলে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসকরা জানান, বাবার ইউরিন ইনফেকশন হয়েছে। পরে তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন। স্বাভাবিকভাবে শ্বাসপ্রশ্বাস নিতে পারছিলেন না। এর পরই চিকিৎসকরা তাকে ভেন্টিলেশনে রাখার সিদ্ধান্ত নেন। তিনি এতদিন লাইফ সাপোর্টে ছিলেন।

তিনি আরও বলেন, মৃত্যুকালে বাবার বয়স ছিল ৮১ বছর। এর আগে বাবা দুবার স্ট্রোক হয়েছিল। এ ছাড়া কোভিডের সময় তার প্রোস্টেট ক্যানসার হয়েছিল।

তাশফিন হোসেন বলেন, ক্যালগেরিতে বাবার নামাজে জানাজার পর কক্রেন কবরস্থানে দাফন করা হবে।

নাট্যজন জামালউদ্দিন হোসেনের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে কানাডার বাংলাদেশ কমিউনিটিতে শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে ইতোমধ্যে বিভিন্ন সংগঠন শোক প্রকাশ করেছে।

উল্লেখ্য, সত্তরের দশকের মাঝামাঝি থেকে মঞ্চ নাটকে অভিনয় শুরু করেন জামালউদ্দিন হোসেন। নাগরিক নাট্য সম্প্রদায়ের এই সদস্য পরে টেলিভিশন নাটক এবং চলচ্চিত্রেও কাজ করেন। গত ১৫ বছর ধরে অভিনয়ে একেবারে অনিয়মিত তিনি। গত ৭ বছর ধরে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করছেন।

এমএ