বাংলাদেশি মেরিনারস কমিউনিটি সিঙ্গাপুরের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের সুনামধন্য মাল্টিন্যাশনাল কোম্পানি এম এইচ গ্লোবাল গ্রুপের পৃষ্ঠপোষকতায় এবং এম এইচ গ্লোবাল গ্রুপের চেয়ারম্যান ক্যাপ্টেন গোলাম কিবরিয়ার সার্বিক সহযোগিতায় গত ৪ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত সিঙ্গাপুরের অর্কিড কান্ট্রি ক্লাবে তিন দিনব্যাপী এই পুনর্মিলনীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে অস্ট্রেলিয়া, কানাডা, মিয়ানমার, কাতার ও ইউএইতে বসবাসরত বাংলাদেশি মেরিনাররা অংশ নেন। বাংলাদেশ থেকেও মেরিনাররা উপস্থিত হন। গত ৫ অক্টোবর এ উপলক্ষ্যে জাঁকজমকপূর্ণ ডিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মেরিটাইম অ্যান্ড পোর্ট অথরিটি অব সিঙ্গাপুরের (এমপিএ) সিনিয়র ডেপুটি ডিরেক্টর (শিপিং) চেন কিট জ্যাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়ে বাংলাদেশি মেরিনারদের দক্ষতা, যোগ্যতা ও নিষ্ঠার প্রশংসা করেন। এতে বাংলাদেশ মেরিন একাডেমির প্রথম ব্যাচ থেকে শুরু করে বিভিন্ন ব্যাচের এক্স ক্যাডেটরা উপস্থিত হন।

অনুষ্ঠানে মেরিনাররা বাংলাদেশের মেরিটাইম প্রফেশন এবং মেরিটাইম ইন্ডাস্ট্রির বর্তমান অবস্থা নিয়ে বিশদ আলোচনা করেন। তারা অতি সম্প্রতি বাংলাদেশ শিপিং কর্পোরেশনের অধিভুক্ত বাংলার জ্যোতি ও বাংলার সৌরভ জাহাজে দুর্ঘটনার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন।

উপস্থিত মেরিনাররা এ আয়োজন থেকে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের চেতনাকে ধারণ করে সমস্ত ধরনের বৈষম্য দূর করে দক্ষ ও বাণিজ্যিক জাহাজের অভিজ্ঞতা সম্পন্ন মেরিনারদের নিয়োগ দিয়ে এ সেক্টরের যথাযথ উন্নয়নের পথ সুগম করার লক্ষ্যে নৌ উপদেষ্টা ও প্রধান উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করেন।

শেষ দিনে কেক কেটে এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হয়।

এসএসএইচ