অভিবাসীদের সুরক্ষা নীতি বাস্তবায়নের লক্ষ্যে মালদ্বীপের হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয় কর্মস্থল থেকে নিখোঁজ হওয়া প্রবাসীদের মিসিং এক্সপ্যাট রিপোর্ট বাতিলের জন্য ১০ হাজার স্থানীয় মুদ্রা (প্রায় ৬৫০ মার্কিন ডলার) ফি ধার্য করার সিদ্ধান্ত নিয়েছে। গত বৃহস্পতিবার এ সংক্রান্ত সরকারি গেজেট প্রকাশ করা হয়। যা এ সপ্তাহের শুরু থেকে কার্যকর করা হয়েছে।

দেশটিতে অবস্থিত বিভিন্ন কোম্পানি থেকে মিসিং বা পলাতক প্রবাসী কর্মীদের বৈধকরণ বা নিয়মিতকরণের জন্য একটি নির্দেশনা জারি করেছে দেশটির হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয়। নির্দেশনার আলোকে ৩০ দিনের মধ্যে মিসিং রিপোর্ট বাতিল করার আবেদন করা যাবে। এ সময় অতিবাহিত হওয়ার পর মিসিং রিপোর্ট বাতিলের জন্য নিয়োগকারীকে ১০ হাজার রুফিয়া ফি প্রদান করতে হবে। নতুন মিসিং রিপোর্টের জন্য ১ হাজার রুফিয়া ফি প্রদান করতে হবে।

এছাড়াও কোনো কর্মী তার কোম্পানির গাফিলতির কারণে পালিয়ে গেলে কোম্পানিকে ২ হাজার রুফিয়া জরিমানা ধার্য করা হবে। মালদ্বীপে অবস্থিত বিভিন্ন কর্মস্থল থেকে নিখোঁজ অভিবাসী কর্মীদের শনাক্তকরণ সংক্রান্ত তথ্য আগামী সপ্তাহের পর থেকে প্রবাসী সিস্টেমে উপলব্ধ করা হবে। এটির তথ্য OneGov এবং হটলাইন ১৫০০-এর মাধ্যমেও পাওয়া যাবে।

এ বিষয়ে মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর মো. সোহেল পারভেজ বলেন, মিসিং রিপোর্ট বাতিলের এই সুযোগের মাধ্যমে অনিয়মিত কর্মী যারা বিভিন্ন সময় কোম্পানি থেকে পালিয়েছেন, তারা মালদ্বীপ সরকারের নিয়মিতকরণ প্রক্রিয়ার আওতায় বৈধ হওয়ার সুযোগ পাবেন।