ইতালিতে বেড়ে ওঠা শিশুদের বাংলা কৃষ্টি সংস্কৃতিকে জানান দিতে সেন্তসেল্লে আদর্শ বিদ্যা নিকেতনে আয়োজন করা হয়েছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ২০২৪। এতে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মো. গোলাম মোস্তফার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইতালিতে বাংলাদেশ দূতাবাসের সদ্য নিযুক্ত রাষ্ট্রদূত এ টি এম রকিবুল হক।

বিশেষ অতিথি ছিলেন দূতাবাসের প্রথম সচিব আসিফ আনাম সিদ্দিকী এবং ইতালিয়ান রাজনৈতিক ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিত্ব সের্জিও স্কালিয়া।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত এ টি এম রকিবুল হক বিদ্যালয়ের ভূয়সী প্রশংসা করেন। প্রবাসীদের ভবিষ্যৎ প্রজন্মকে বাংলা সংস্কৃতির জানান দিতে আহ্বান জানান তিনি।

এসময় সেন্তসেল্লে আদর্শ বিদ্যানিকেতনের প্রতিষ্ঠাতা মো. গোলাম মোস্তফা শিশুদের বাংলা শেখানোর প্রয়োজনীয়তা এবং বাংলা স্কুলের গুরুত্ব তুলে ধরে বলেন, প্রত্যেক প্রবাসীর উচিত নিজ সন্তানকে মাতৃভাষা ও মাতৃভূমি সম্পর্কে জানানো। এতে করে তারা একটি সুন্দর পরিচয়ে বড় হবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক অতসী সাহা, রেশমা ফারিহা, আসমা আক্তারের পরিচালনায় আয়োজনে সম্মিলিত জাতীয় সংগীতসহ শিক্ষার্থীরা আবৃত্তি, গান ও নৃত্য পরিবেশন করে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বাংলাদেশের জাতীয় পতাকা, জাতীয় ফুল শাপলা, স্মৃতিসৌধ ও শহীদ মিনারের মতো বিষয়বস্তুর ওপর নরম হাতের ছোঁয়ায় ফুটিয়ে তোলা হয় বাংলাদেশের ঐতিহ্য ও ইতিহাসকে।

এসময় চিত্রাঙ্কনে বিজয়ীসহ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশুদের পুরস্কৃত করেন অতিথিরা। এছাড়াও শিক্ষার্থীদের দূতাবাসের পক্ষ থেকে বিশেষ উপহার প্রদান করা হয়।

এসএসএইচ