ফ্রান্সে রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের অটো রিজেক্ট ও পারিবারিক পুনর্মিলন ভিসা হ্রাস এবং অনিয়মিত অভিবাসীদের নিয়মিত করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুর ২টায় অভিবাসী সংগঠন সলিডারিটি অজি ফ্রান্সের উদ্যোগে রাজনৈতিক আশ্রয়গ্রহণকারী কোর্ট সিএনডিএ মন্ট্রুইলের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়। এতে বৃষ্টি উপেক্ষা করে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অভিবাসীরা অংশগ্রহণ করেন।

সিএনডিএ আদালতের সামনে দুপুর ২টায় শুরু হওয়া মানববন্ধনে অংশগ্রহণকারীরা বিভিন্ন স্লোগানের মাধ্যমে তাদের দাবি তুলে ধরেন।

মানববন্ধনে সাফ’র প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা নয়ন এনকের পরিচালনায় সিএনডিএ আদালতে কর্মরত অ্যাডভোকেটসহ বিভিন্ন সংস্থার দায়িত্বরত ব্যক্তিরা দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করেন।

তারা বলেন, ফ্রান্সে রাজনৈতিক আশ্রয়প্রার্থীরা অতি দ্রুত অটো রিজেক্ট ও পারিবারিক পুনর্মিলন ভিসা হ্রাস এবং অনিয়মিত অভিবাসীদের নিয়মিত করার দাবিতে আগেও অনেক আন্দোলন সংগ্রাম করেছেন, ফ্রান্সের পার্লামেন্টেও আলোচনা করা হয়েছে। বিভিন্ন সিনেট সদস্য, মেয়রের সঙ্গে আলোচনা করা হয়েছে কিন্তু এর কোনো অগ্ৰগতি লক্ষ্য করা যায়নি। তাই তারা বাধ্য হয়ে আবার আন্দোলনের ডাক দিয়েছেন। এ আন্দোলন থেকে সিদ্ধান্ত নিয়েছেন তারা বাংলাদেশে অবস্থানরত ফ্রান্স অ্যাম্বাসিকে চিঠির মাধ্যমে অবহিত করবেন এবং সুষ্ঠু সমাধান আশা করবেন। পাশাপাশি ফ্রান্সের বিভিন্ন এমপির সঙ্গে মতবিনিময় করবেন, যাতে পার্লামেন্টে এ দাবি নিয়ে আলোচনা করা হয়।

এসএসএইচ