বাংলাদেশে সনাতন ধর্মাবলম্বীসহ ধর্মীয় সংখ্যালঘু এবং পার্বত্য এলাকায় হামলা নির্যাতন বন্ধ ও নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে কানাডার বিভিন্ন অঞ্চলে বসবাসরত বাংলাদেশি সনাতন, বৌদ্ধ, খ্রিষ্টান ধর্মাবলম্বী ও আদিবাসীরা অটোয়ায় পার্লামেন্ট ভবনের সামনে প্রতিবাদ সমাবেশ করেছেন।

টরন্টো, মন্ট্রিয়ল, ক্যালগেরি, অটোয়াসহ বিভিন্ন শহর থেকে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যরা প্রতিবাদে অংশ নেন। ব্যানার পোস্টার ফেস্টুনে বাংলাদেশের সংখ্যালঘু নির্যাতন বন্ধের দাবি, উপাসনালয়ের নিরাপত্তা নিশ্চিত এবং শান্তিপূর্ণ ও নিরাপদ পরিবেশে আসন্ন দুর্গাপূজা উদযাপনের পরিবেশ সৃষ্টির আহ্বান জানান তারা।

এছাড়াও তারা বাংলাদেশের রাজনৈতিক পরিবর্তনকে কেন্দ্র করে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করেন।

প্রতিবাদ সমাবেশে বাংলাদেশি সনাতন, বৌদ্ধ, খ্রিষ্টান সম্প্রদায়ের প্রতিনিধিরা এবং পার্বত্য এলাকার নিপীড়িত আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধিরা বক্তব্য দেন।

প্রতিবাদ সমাবেশে কানাডার সরকার ও বিরোধী দলের সাত জন এমপি সংহতি প্রকাশ করে বক্তব্য দেন। তাদের মধ্যে রয়েছেন বাংলাদেশ-কানাডা পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের চেয়ার ব্র্যাড রেডিকপ এমপি, সালমা জাহিদ এমপি, চন্দ্রা আরিয়া এমপি, টিম উপপাল এমপি, শুভালয় মজুমদার এমপি, জসরাজ সিং হাল্লান এমপি, অর্পণ খান্না এমপি প্রমুখ।

সংসদ সদস্যরা বলেন, সারা বিশ্ব সব ধর্মের মানুষের নির্ভয়ে ধর্ম পালনের স্বাধীনতাকে গুরুত্ব দেয়।

এসএসএইচ