বেকারত্ব দূরীকরণ, দরিদ্রতা নির্মূল ও শূন্য কার্বন নিঃসরণ বাস্তবায়নের লক্ষ্যে তিন শূন্য বিশ্ব তৈরিতে কাজ করে যাচ্ছে থ্রি জিরো ক্লাব। এর ধারাবাহিকতায় বহির্বিশ্বের বিভিন্ন দেশের মতো গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যাগুলো পর্যবেক্ষণের জন্য থ্রি জিরো ক্লাবের প্রতিনিধি দল সম্প্রতি মালদ্বীপ সফরে যায়। এ দলের নেতৃত্ব দেন থ্রি জিরো ক্লাবের অ্যাম্বাসেডর ড. মোহাম্মদ কামাল উদ্দিন।

ক্লাবটি দেশীয় গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিকভাবে পৃথিবীর ৮২টি দেশে পাঁচ সদস্যের প্রায় ১০ হাজার টিমে ৫০ হাজার মেম্বার কাজ করছে। এছাড়াও প্রায় দুই হাজারেরও বেশি সাপোর্ট পারসন রয়েছে। থ্রি জিরো ক্লাব ২০২১ সালের জুন মাসে ইউনুস সেন্টারে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে যাত্রা শুরু করে।

ড. মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, বাংলাদেশের একমাত্র শান্তিতে নোবেল বিজয়ী বরেণ্য অর্থনীতিবিদ বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের তিনটি শূন্যের একটি বিশ্ব তৈরির দৃষ্টিভঙ্গি থ্রি জিরো ক্লাব। যা শূন্য নেট কার্বন নিঃসরণ, দারিদ্র্যের অবসানের জন্য শূন্য সম্পদ কেন্দ্রীকরণ এবং সর্বোপরি উদ্যোক্তা প্রকাশের মাধ্যমে শূন্য বেকারত্বের লক্ষ্য অর্জনের একটি উদ্যোগ। বিশ্বব্যাপী নেটওয়ার্ক স্থাপনের মাধ্যমে তরুণদের অগ্রাধিকার দিয়ে এটিকে মডেল হিসেবে দাঁড় করিয়ে কাজ করতে চায় থ্রি জিরো টিম।

সফরকালে প্রবাসীদের খোঁজ-খবর নেওয়ার জন্য থ্রি জিরো টিমের প্রতিনিধি দল মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনের শ্রম কাউন্সিল মো. সোহেল পারভেজের সঙ্গে আলোচনা করে।

এসএসএইচ