সরকারের সিনিয়র সচিব পদে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন ড. এম মাহফুজুল হক। পরে তার দায়িত্বভার পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করে। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ড. মাহফুজকে সিনিয়র সচিব পদে নিয়োগ দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এতে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪৯ ধারা অনুযায়ী ড. এম মাহফুজুল হককে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছর মেয়াদে নিয়োগ দেওয়া হলো।

অপর একটি প্রজ্ঞাপনে বলা হয়, চুক্তিভিত্তিক নিয়োজিত সরকারের সিনিয়র সচিব মাহফুজুল হককে পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে নিয়োগের জন্য তার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হলো।

গত বছর সেপ্টেম্বরে পর্তুগালের রাষ্ট্রদূত হিসেবে যোগ দেন রেজিনা আহমেদ। ড. মাহফুজুল হক এর যোগদান চূড়ান্ত হলে তিনি রেজিনা আহমেদ এর স্থলাভিষিক্ত হবেন।

পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের প্রাণের দাবি বাংলাদেশে পর্তুগালের একটি দূতাবাস বা কনসুলার স্থাপন। এ বিষয়ে গত কয়েক বছর আগে দুদেশের সম্পর্কের নতুন অধ্যায়ের শুরু হলেও গত এক বছরে দুদেশের মধ্যে গুরুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নের তেমন কোনো উল্লেখযোগ্য পদক্ষেপ দেখা যায়নি। 

বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার রাষ্ট্রীয় সংস্কারের অংশ হিসেবে প্রশাসনের বিভিন্ন স্তরে দায়িত্বের ব্যাপক রদবদল করে গুরুত্বপূর্ণ পদে যোগ্য লোকদের পদায়ন করছেন।

এমএসএ