আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের সুনাম বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা। তারই ধারাবাহিকতায় মালদ্বীপের জাতীয় দিবস উপলক্ষ্যে শুক্রবার (১৩ সেপ্টেম্বর)  দেশটিতে অবস্থিত প্রবাসী বাংলাদেশিদের সংগঠন ডিএফটির আয়োজনে একদিনের ফুটসাল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।

এতে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ফিলিপাইন, নাইজেরিয়াসহ ৬টি দেশের ২০টি প্রবাসী ফুটবল দল অংশগ্রহণ করে। নকআউট সিস্টেমের এই খেলায় ফাইনালে সাদা রয়েল টাইগার একাদশ বনাম গ্রিন রয়েল টাইগার একাদশ ২-২ গোল করে।

উত্তেজনাপূর্ণ খেলায় শেষে টাইব্রেকারে গ্রিন রয়েল টাইগার একাদশ ৩-১ গোলে সাদা রয়েল টাইগার একাদশকে পরাজিত করে। বিভিন্ন দেশের প্রবাসীদের উপস্থিতিতে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন রয়েল টাইগার গ্রিনের মো. আরিয়ান।

ফাইনাল শেষে চ্যাম্পিয়ন দলের অধিনায়ক আহমেদ সেলিম এবং রানার্সআপ দলের অধিনায়ক মো. জীবনের হাতে নগদ অর্থসহ পুরস্কার তুলে দেন প্রবাসী ব্যবসায়ী ঢাকা ট্রেডার্সের কর্ণধার বাবুল হোসেন, প্রবাসী ব্যবসায়ী এ. এস. আরফিন।

নজরুল ইসলাম মামুনের সঞ্চালনায় সার্বিক তত্ত্বাবধানে ছিলেন আজিজ, মনিরসহ টিএফটির সদস্যরা।

এসময় ঢাকা ট্রেডার্সের কর্ণধার বাবুল হোসেন বলেন, রাজধানী মালেসহ বিভিন্ন দ্বীপে কর্মরত বাংলাদেশের প্রবাসী ভাইদের মাঝে ভ্রাতৃত্ববোধ ও অটুট বন্ধন তৈরি করাই ছিল এই টুর্নামেন্টের মূল উদ্দেশ্য। তিনি আগামীতেও প্রবাসী বাংলাদেশিদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

ডিএফটির ম্যানেজার নজরুল ইসলাম মামুন জানান, মালদ্বীপে অভিবাসীরা যাতে ইতিবাচক ফল পায়, সে লক্ষ্যেই আয়োজন করা হয় এ টুর্নামেন্ট।

টুর্নামেন্টের সার্বিক সহযোগিতায় ছিল গ্লোবাল রিচ গ্রুপ অব কোম্পানি, ঢাকা ট্রেডার্স, এল মোবাইল, ন্যাশনাল ব্যাংক মানি ট্রান্সফার লিমিটেড মালদ্বীপ, ভেলা প্রা.লি., এ কে কুল ও স্টার অ্যাপারেলস। এই ধরনের প্রতিযোগিতামূলক প্রীতি টুর্নামেন্টের আয়োজনের মধ্য দিয়ে মালদ্বীপের ক্রীড়াঙ্গনে বাংলাদেশিদের ভাবমূর্তি বৃদ্ধি পাবে মনে করেন সংশ্লিষ্টরা। 

পিএইচ