কানাডার টরন্টোতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৮তম প্রয়াণে সংগীত ও কবিতায় তাকে স্মরণ করেছেন সাংস্কৃতিক কর্মীরা। স্থানীয় সময় রোববার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় টরন্টোর বাংলাদেশ সেন্টার অ্যান্ড কমিউনিটি সার্ভিসের মিলনায়তনে তাকে স্মরণ করা হয়।

অনুষ্ঠানের সূচনা করেন আবৃত্তিকার ও সংগঠক হিমাদ্রী রায়। সূচনা বক্তব্যে তিনি বলেন, বিপ্লব ব্যতীত বড় কোনো পরিবর্তন আসে না। আর পরিবর্তন ছাড়া সমাজ সভ্যতা এগোয় না। পরাধীন ভারত থেকে আজকের এই অসম্ভবের সম্ভাবনার যুগেও উৎপীড়িতের ক্রন্দন রোল যখনই ধ্বনিত হয় তখনই নজরুল প্রাসঙ্গিক হয়ে ওঠেন।

অনুষ্ঠানে সুজাত বড়ুয়ার নতুন প্রজন্মের সংগঠন ‘অঙ্কুরায়ন’ এর মনোমুগ্ধকর পরিবেশনা দৃষ্টি কাড়ে সবার। সংগীতে ছিলেন রুমঝুম দেবাশীষ কুমার দে, অনন্ত নির্ঝর বড়ুয়া, কাজল দে, শিখা আখতারি আহমেদ, আবৃত্তিতে অরুণা হায়দার, রিপন পাল। তবলায় ছিলেন শ্রীবাস দে আর কিবোর্ডে রুপতনু শর্মা। শ্রোতা ও আয়োজকদের অনুরোধে রুপতনু শর্মা নজরুলের গানে আপ্লুত করেছেন সবাইকে। শব্দ নিয়ন্ত্রণে ছিলেন মামুন রশিদ।

মূল সমন্বয়ে ছিলেন শিপ্রা চৌধুরী, সাঈদা বারী, আরিয়ান হক, অরুণা হায়দার ও রুপতনু শর্মা।

যাপিত জীবনের মনুষ্যত্ব নির্মাণ করতেই জীবন চলে যায়। যাপিত জীবন ও মানুষের আচরণে নজরুল চর্চার কোনো বিকল্প নেই বলে জানান আয়োজকরা।

কবি নজরুলের ‘মানুষ’ কবিতা আবৃত্তির মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন হিমাদ্রী রায়।

এসএসএইচ