পর্তুগালের লিসবনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মরণে কবিতা উৎসবের আয়োজন করা হয়েছে।

শুক্রবার (৩০ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যায় লিসবনে একটি চার তারকা হোটেলে পর্তুগাল প্রবাসীদের অংশগ্রহণে এ আয়োজন করে পর্তুগাল সাহিত্য সংসদ।   

সংগঠনের সভাপতি মো. এনামুল হকের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক প্রান্ত সাহ এবং নারী বিষয়ক সম্পদাক রুনা আক্তারের যৌথ সঞ্চালনায় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। 

উপস্থিত সকলের উদ্দেশ্যে কবির বর্ণাঢ্য জীবন ও আদর্শ নিয়ে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আবুল হোসেন আসাদ। 

পর্তুগালে প্রবাসী শিশুদের অংশগ্রহণে ছোটদের ছড়া এবং কবিতা আবৃতি করেন রিজওয়ানা বিন্তে রেজা, জুয়ারিয়া বিন্তে জাসিম জারা, খায়রাতুন হিসান ইসলাম রাজু, আরিশা হক, জেরিন জাহান আরুশি, জিনাত জাহান আরিকা, জামিলা বিন্তে জাসিম সারা, লাবিবা বিন্তে জাসিমসা বিহা, ফাতিমা ইয়াসমিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন, বাংলাদেশ দূতাবাস লিসবনের রাস্ট্রদূত রেজিনা আহমেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী লেখিকা ফৌজিয়া খাতুন রানাসহ পর্তুগাল সাহিত্য সংসদের উপদেষ্টা যথাক্রমে রনি হোসাইন ও রাজিব আল মামুন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বর্তমানে দেশের বন্যা পরিস্থিতিতে বন্যাকবলিত মানুষের জন্য সহমর্মিতা প্রকাশ করেন এবং সকলের সহযোগিতা চান। তাছাড়া তিনি নজরুলের জীবন আদর্শ সকলের উদ্দেশ্যে তুলে ধরেন। 

সংগঠনের সভাপতি মো. এনামুল হক বলেন নতুন প্রজন্মকে আমাদের বাংলা ভাষা এবং সাহিত্য উদ্বুদ্ধ করতে আমাদের এই আয়োজন। কেননা এখানে বেড়ে ওঠা শিশুরা বাংলা পাঠ্যপুস্তক না পড়ার কারণে বাংলা ভাষা বা সাহিত্য সম্পর্কে তাদের সমাজ ধারনা নিতে পারেন না । এই আয়োজন তাদের বাংলা ভাষার প্রতি আগ্রহ বৃদ্ধি করবে।

কবিতা আবৃত্তি ছাড়াও পর্তুগালের নৃত্যশিল্পী সাদিয়া সহ শিশু শিল্পী আরিশা হক নৃত্য পরিবেশন করেন তাছাড়া নজরুল সংগীত এবং দেশাত্মবোধক গান নিয়ে সংগীত শিল্পী হাবিবুল্লাহ হাবিব, শোয়াইব আহমেদ, মোস্তফা আনোয়ার সংগীত পরিবেশন করেন।

এমএসএ