সিডনিতে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হলো ‘অজি বাংলা সিস্টারহুড ফেস্ট’। এ বছর উৎসবটি ব্যতিক্রমী ছিল। দেশের বর্তমান বন্যা পরিস্থিতির কারণে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকেই। এই ভাবনা থেকেই এবারের আয়োজনের বাজেটের একটি অংশ বন্যার্তদের তহবিলে দেওয়া হয়েছে।

গত ২৫ আগস্ট সিডনির মারানা অডিটোরিয়াম এ অজি বাংলা সিস্টারহুডের আয়োজনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়, যা অস্ট্রেলিয়ায় বাংলাদেশি নারীদের বড় মিলনমেলা।

সুসজ্জিত অডিটোরিয়ামে ব্যবস্থা করা হয় দু’টি ফটো বুথের, যা দর্শকদের দারুণভাবে আকৃষ্ট করেছে। ফটো বুথগুলো তৈরি করেছেন কানিতা আহমেদ ও প্রত্যাশা ইকবাল। এই আয়োজনের টাইটেল স্পন্সর ছিলেন জাজ ফুডসের কর্ণধার আফরিন আলম যিনি সার্বিকভাবে সাহায্য করেন এই আয়োজনে। 

সেই সঙ্গে ম্যানেজমেন্ট টিম এবং স্পন্সরদের সহায়তা ছিল অতুলনীয়। অনুষ্ঠানের বাহ্যিক নান্দনিকতা আর সুব্যবস্থাপনা দেখে  প্রশংসা করেন অতিথিরা।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মেহরুবা জেবিন এবং নুদ্রাত লোহানি, যারা অত্যন্ত সুনিপুণভাবে অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন। 

অনুষ্ঠানের শুরুতে ছাত্র আন্দোলনে নিহতদের বিশেষভাবে শ্রদ্ধা জানানো হয়, যা দেখে উপস্থিত সবাই আবেগাপ্লুত হয়ে পড়েন। তারপর অতিথিরা সমবেত হয়ে ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে না কো তুমি’ গানটি গান।

এছাড়া, অনুষ্ঠানটি সাজানো হয় বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনায়, যেখানে মনোমুগ্ধকর  নাচ এবং সংগীতের মাধ্যমে দর্শকরা সুন্দর সময় অতিবাহিত হয়।

এই আয়োজন শুধু একটি সাংস্কৃতিক উৎসব বা মিলনমেলা নয়, এই উৎসব নারীদের মধ্যে একটি শক্তিশালী সম্প্রদায় বোধ তৈরি করেছে, যা তাদের মানসিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

আয়োজক, অজি বাংলা সিস্টারহুডের প্রতিষ্ঠাতা জান্নাত ফেরদৌস জানান, প্লাটফর্মটি অস্ট্রেলিয়ার বাংলাদেশি নারীদের একতার এক অনন্য নিদর্শন। আমরা নারীরা সুখে, শোকে, প্রতিবাদে বা কোনো বিপদে-আপদে একে অপরের পাশে আছি। সবাই একসঙ্গে আছি, এটাই আমাদের প্লাটফর্মের প্রাপ্তি।

কেএ