ছাত্র-জনতার আন্দোলনের ফলে গঠিত নতুন সরকারকে সামগ্রিক কার্যক্রম সম্পন্ন করতে পর্যাপ্ত সময় দেওয়ার ব্যাপারে মতামত ব্যক্ত করেছেন লন্ডন প্রবাসীরা। এ সময় নতুন রাষ্ট্র সংস্কারে অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেন তারা।

সেন্টার ফর এনআরবির উদ্যোগে সোমবার (২৬ আগস্ট) লন্ডনের স্থানীয় একটি হোটেলে 'ব্র্যান্ডিং বাংলাদেশ' শীর্ষক ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ ২০২৪ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রবাসীরা। কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন টাওয়ার হ্যামলেট কাউন্সিলের স্পিকার বাংলাদেশি বংশোদ্ভূত ব্যারিস্টার সাইফউদ্দিন খালেদ।

দেশে প্রবাসীদের সম্পত্তি ও জানমালের নিরাপত্তা বিধানের লাগসই পদক্ষেপ গ্রহণের জন্য নতুন সরকারের প্রতি আহ্বান জানান প্রবাসীরা। পাওয়ার অব অ্যাটর্নি জটিলতা নিরসন ও এনআইডি কার্ড প্রাপ্তি সহজীকরণের জন্য নতুন সরকারের কাছে আহ্বান জানান তারা। 

আর্থিক খাতে লুটপাটকারী ও বিদেশে অর্থপাচারকারীদের ব্যাপারে দলমত নির্বিশেষে কঠোর আইনি পদক্ষেপ গ্রহণের জন্য প্রবাসীরা নবগঠিত অন্তর্বর্তীকালীন সরকারের কাছে জোর দাবি জানান। 

বিমানের নৈরাজ্য, অনলাইন টিকিট জটিলতা, দ্রুত বিচার নিষ্পত্তিকরণে প্রবাসীদের জন্য বিশেষ প্রবাসী ট্রাইব্যুনাল গঠন, বিদেশে বাংলাদেশের রাজনীতি সীমিত অথবা নিষিদ্ধকরণ, মিশনগুলোতে মেধাবী দল নিরপেক্ষ কূটনীতিক নিয়োগ, রেমিট্যান্স প্রেরণকারীদের জন্য বিশেষ সঞ্চয় স্কিম, প্রশাসনের সর্বত্র আইনের শাসন, রাজনৈতিক নেতৃত্বে অসৎ মানুষদের নিষিদ্ধকরণ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নতুন সরকারের কাছে দাবি জানান প্রবাসীরা।

বিভিন্ন শ্রেণি পেশার প্রবাসী নেতৃবৃন্দের মধ্যে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- কমিউনিটি নেতা ব্যারিস্টার আতাউর রহমান, সাবেক মেয়র সেওয়ান চৌধুরী, সাবেক মেয়র সয়ফুল আলম, সাবেক মেয়র পারভেজ আহমদ, সাবেক স্পিকার আয়াস মিয়া, সাবেক স্পিকার সাবিনা আখতার, সাবেক স্পিকার আহবাব হোসেন, সাবেক ডেপুটি মেয়র শহীদ আলী, মাহমুদ হাসান এমবিই, কমিউনিটি নেতা মুহিবুর রহমান ও আনোয়ার আহমদ, অ্যাকাউটেন্ট রফিক হায়দার, শিক্ষক নেতা আব্দুল ওয়াদুদ মুকুল, ডা. জাকি রিজওয়ানা আনোয়ার, সমাজসেবী সেলিম আহমদ, সাংবাদিক রহমত আলী, ব্যারিস্টার কুতুব উদ্দীন শিকদার, অধ্যাপক নুরুজ্জামান, ইতালি প্রবাসী নুরুল আমিন, তরুণ পেশাজীবী ফরহাদ আহমদ, সাংবাদিক ও গবেষক ড. আনসার আহমদ উল্লাহ, ব্যবসায়ী হেলাল রহমান, সাংবাদিক শফিকুল ইসলাম, ইঞ্জিনিয়ার আফজল হোসেন, সাংবাদিক কামরুল হাই রাসেল, ফ্রান্স প্রবাসী হাজী হাবিব, সাংবাদিক রেজাউল করিম মৃধা, অধ্যক্ষ ফখর উদ্দীন চৌধুরী, কাজী খালেদ প্রমুখ।

অনুষ্ঠানে ২০২৩ সালে ব্রান্ডিং বাংলাদেশ কার্যক্রমে বিশেষ অবদান রাখার জন্য লন্ডন প্রবাসী আবুল হোসেনকে ব্রান্ডিং অ্যাওয়ার্ড ২০২৪ প্রদান করা হয়।

এসআই/এমজে