স্পেনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মাদ্রিদের বাঙালি অধ্যুষিত লাভাপিয়েস এলাকার একটি রেস্টুরেন্টে স্পেন আওয়ামী লীগের ব্যানারে অনুষ্ঠান হয়। এ সময় স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উল্লেখযোগ্য সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রিজভী আলম ও যুগ্ম সাধারণ সম্পাদক আক্তারুজ্জামানের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত শোকসভার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন সংগঠনের সহ-সভাপতি একরামুজ্জামান কিরণ। পরে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনায় বক্তারা বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে স্বাধীন বাংলাদেশকে পরাধীনতার শিকলে আবদ্ধ করে রাখার পাশাপাশি তাকে মানুষের হৃদয় থেকে মুছে ফেলার পাঁয়তারা করেছিল খুনিরা। কিন্তু বাংলাদেশের মানচিত্র যতদিন থাকবে বঙ্গবন্ধুকে মানুষ কখনো ভুলতে পারবে না।

সভায় বক্তব্য রাখেন— স্পেন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম সেলিম, সহ-সভাপতি একরামুজ্জামান কিরণ, মাস্টার বদরুল আলম, বাহার উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক হারুন উর রশীদ, বেলাল আহমেদ, হাসান আহমদ, সাংগঠনিক সম্পাদক আলমগীর হোসেন, বদরুল কামালী, প্রচার সম্পাদক কামরুল ইসলাম, দপ্তর সম্পাদক নজরুল ইসলাম, কোষাধ্যক্ষ জানে আলম, আওয়ামী লীগ নেতা এইচ এম দবির তালুকদার, মনির আহমেদ, আতা মিয়া, লুৎফুর রহমান, মাহবুবুল আলম বকুল, কামাল আহমদ, এনামুল হক, আলি আকবর তানিম, আলী আহমদ, আবুল হোসেন, সবুজ মোল্লা, হোসেন আহমদ, আব্দুস সামাদ, আব্দুস সাত্তার, খোকন আলী, সর্ব ইউরোপিয়ান মহিলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ফারহানা ইয়াছমিন সুবর্ণা, হুমায়রা বেগম, উম্মে কুলসুম ডেইজি, সিফাত ই নওরীন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের স্পেন শাখার যুগ্ম আহ্বায়ক ওয়াহিদুজ্জামান প্রমুখ।

এমএ