যুক্তরাজ্যে বসবাসরত সাংবাদিক ও সংস্কৃতিকর্মীদের উদ্যোগে পালিত হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম মৃত্যুবার্ষিকী তথা শোক দিবস।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সন্ধ্যায় পূর্ব লন্ডনের কবি নজরুল সেন্টারে আয়োজিত এ অনুষ্ঠানে বক্তারা বলেন, কেউ চাইলেই ইতিহাস নিশ্চিহ্ন বা মুছে ফেলতে পারে না, যতবার মুছে ফেলার চেষ্টা হয়, ততবারই ইতিহাস তার আপন মহিমা নিয়ে আবার ফিরে আসে।

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা, প্রগতিশীল সাংবাদিক ও সংস্কৃতিকর্মীরা গান, কবিতা ও আলোচনায় বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

সম্প্রতি রাজনৈতিক পটপরিবর্তনের সুযোগ নিয়ে বাঙালির দীর্ঘ স্বাধিকার আন্দোলনের স্মৃতি ভাণ্ডার বঙ্গবন্ধুর ৩২ ধানমন্ডির বাড়ি পুড়িয়ে দেওয়ার কথা বলতে গিয়ে শোক জমায়েতে উপস্থিত অনেকে অশ্রুসজল হয়ে ওঠেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন যুক্তরাজ্যে বসবাসরত বীর মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান, দেওয়ান গৌস সুলতান।

গানে গানে বঙ্গবন্ধুকে স্মরণ করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মুক্তিযোদ্ধা হিমাংশু গোস্বামী।

অন্যতম উদ্যোক্তা সাংবাদিক জুয়েল রাজ, সাংবাদিক সাঈম চৌধুরী ও সংস্কৃতিকর্মী আমিনা আলীর পরিচালনায় অনুষ্ঠিত শোক জমায়েতের শুরুতেই বঙ্গবন্ধুসহ নিহত তার পরিবারের সদস্য, ৩ নভেম্বর জেলের ভেতরে নিহত জাতীয় নেতাসহ ৭১ মহান মুক্তিযুদ্ধে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা আবৃত্তি করেন সাংবাদিক ও সংস্কৃতিকর্মী উর্মী মাজহার।

বক্তৃতা ও কবিতায় বঙ্গবন্ধুকে স্মরণ করেন বিবিসি ও ভয়েস অব আমেরিকার সাবেক সাংবাদিক শামীম চৌধুরী, প্রবীণ সাংবাদিক হামিদ মোহাম্মদ, সাবেক ছাত্রনেতা ও সাংবাদিক সুজাত মনসুর, সত্যবাণী সম্পাদক সৈয়দ আনাস পাশা, বার্তা সম্পাদক নিলুফা ইয়াসমিন, সাংবাদিক আহাদ চৌধুরী বাবু, সালেহ আহমেদ, সাংবাদিক মিজানুর রহমান মীরু, সংস্কৃতিকর্মী শাহাব আহমেদ বাচ্চু, জেসমিন চৌধুরী, রুমি হক, নাজনিন সুলতানা শিখা ও সুমন দেবনাথ প্রমুখ।

স্মরণ অনুষ্ঠানের বক্তারা আরও বলেন, বাঙালি এমন এক অভাগা জাতি, যাদের জাতির পিতাকে ইতিহাস থেকে মুছে দিতে বারবার অপচেষ্টা হয়। অথচ ভারত, পাকিস্তানসহ পৃথিবীর অন্যান্য দেশের প্রতিষ্ঠাতাদের বিষয়ে এমনটি দেখি না।

তারা বলেন, রাজনৈতিক পটপরিবর্তনের সুযোগে বঙ্গবন্ধুকে ইতিহাস থেকে মুছে দেওয়ার চেষ্টা যারা করেন, তারা কেন বুঝতে চান না যে ইতিহাস কখনও মোছা যায় না, ইতিহাস তৈরির কারিগরদের নিজের প্রয়োজনেই ইতিহাস তার বুকে আগলে রাখে। বঙ্গবন্ধু এমনই এক ইতিহাস, বাঙালির অস্থিমজ্জায় যিনি মিশে আছেন। শেখ মুজিব এমন একটি নাম, বিশ্বের নিপীড়িত মানুষ যে নাম থেকে বারুদের অগ্নিস্ফুলিঙ্গ হওয়ার জন্য শক্তি সঞ্চয় করে।

এসএসএইচ