বাংলাদেশে স্থিতিশীলতা ও গণতন্ত্র ফিরিয়ে আনতে অস্ট্রেলিয়া সরকারের জরুরি হস্তক্ষেপের দাবিতে মঙ্গলবার (১৩ আগস্ট) অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছে অস্ট্রেলিয়া বিএনপি।

এ ছাড়া লিবারেল পার্টির বিরোধী দলীয় নেতা সিনেটর সাইমন বারমিংহামের সঙ্গেও বৈঠক করেন তারা। এসময় উপস্থিত ছিলেন লিবারেল পার্টির সিনিয়র সিনেটর এন্ডোবার্গ।

বাংলাদেশের উন্নয়ন ও বাণিজ্য অংশীদার হিসেবে অন্তর্বর্তী সরকারকে সমর্থন করা এবং ভারতের অপপ্রচার ও হস্তক্ষেপের নিন্দা জানানোর জন্য অস্ট্রেলিয়ান সরকার এবং বিরোধী দলকে অনুরোধ করেন বিএনপি নেতারা।

তারা জানান, নিম্নলিখিত পদক্ষেপগুলো সংসদ এবং মন্ত্রিসভায় উত্থাপন করার জন্য অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে দাবি জানানো হয়–

১. অস্ট্রেলিয়ান সরকারকে আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা দায়ের করে শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা ও তাদের সহযোগীদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে সহায়তা করার জন্য অনুরোধ।

২. বাংলাদেশের বিষয়ে ভারতের হস্তক্ষেপ বন্ধ করা এবং বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করার আহ্বান জানানোর দাবি।

৩. অস্ট্রেলিয়া সরকার এবং বিরোধী দল যেন ঘোষণা দেয় যে বাংলাদেশ থেকে পালিয়ে আসা অপরাধীদের জন্য অস্ট্রেলিয়া নিরাপদ আশ্রয়স্থল হবে না।

৪. শেখ হাসিনাকে গত ১৭ বছর যারা সমর্থন করেছে তাদের লিবারেল পার্টি থেকে যেন স্থানীয় সরকার এলাকায় (এলজিএ) মনোনয়ন না দেওয়া হয়।

বিএনপি-অস্ট্রেলিয়ার পক্ষে মো. মোসলেহ উদ্দিন হাওলাদার আরিফের নেতৃত্বে প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন সাবেক সাধারণ সম্পাদক লিয়াকত আলী স্বপন, অ্যাডভোকেট নাসির উল্লাহ, মো. আবুল হাছান, এএনএম মাসুম এবং খাইরুল কবির পিন্টু।

এসএসএইচ