গণ আন্দোলনের মুখে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রীত্ব থেকে শেখ হাসিনার পদত্যাগে স্পেনে উচ্ছ্বাস প্রকাশ করেছেন প্রবাসীরা।

সোমবার (৬ আগস্ট) সকালে সাধারণ জনতা ও শিক্ষার্থীদের গণভবন দখলের খবরের পর থেকেই স্পেনের বিভিন্ন শহরে উল্লাস করতে দেখা গেছে তাদের। এটাকে তারা বাংলাদেশের ‘দ্বিতীয় স্বাধীনতা’ হিসেবে আখ্যায়িত করছেন। 

মঙ্গলবার (৬ আগস্ট) বিকেল ৭টা থেকে ৯টা পর্যন্ত মাদ্রিদের লাভাপিয়েস প্লাজায় প্রবাসী বাংলাদেশি নারী পুরুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এক আনন্দ মিছিল ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে দেশের শান্তি ও কল্যাণ কামনায় দোয়া পরিচালনা করেন বায়তুল মোকাররম বাংলাদেশ মসজিদের সভাপতি খোরশেদ আলম মজুমদার। 

প্রায় দীর্ঘদিন ধরে দেশটির রাজধানী মাদ্রিদ শহরে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী হাফিজ মিয়া বলেন, আমি কোনো দলের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত নই। তবে আওয়ামী লীগের আমলে তাদের প্রতিটি কর্মকাণ্ডে বিরক্ত হয়ে গিয়েছিলাম। সব জায়গায় একটা অস্থিরতা কাজ করত। স্বাধীনতা বলতে কিছুই ছিল না।

সরকারের পদত্যাগের পর অনেকটা হাফ ছেড়েছি। এখন মনে হচ্ছে দেশ নতুনভাবে স্বাধীন হয়েছে। 

এদিকে শহরের বাঙালি অধ্যুষিত লাভাপিয়েস এলাকায় হেঁটে হেঁটে মিষ্টি বিতরণ করতে দেখা যায় তরুণ প্রজন্মের প্রবাসীদের।

এ বিষয়ে মানবাধিকার সংগঠন ‘অ্যাসোসিয়েশন ভালিয়ান্তে বাংলার সাধারণ সম্পাদক’ রমিজ উদ্দিন বলেন, দেশ স্বৈরাচারী শাসকের হাত থেকে মুক্তি পেয়েছে। এটিকে আমরা দ্বিতীয় বিজয় বলতে পারি। আমরা এখন বাংলাদেশের বিজয় উদযাপন করেছি। এতে স্থানীয় প্রশাসন আমাদের অনুমতি দিয়েছে।

সাবেক ছাত্রদল অর্গানাইজেশন ইউরোপের সভাপতি আবু জাফর রাসেল বলেন, ধন্যবাদ জানাই নতুন প্রজন্মের সকল ছাত্র-ছাত্রীদের এবং বাংলাদেশের আমজনতাকে। এ বিজয় নতুন প্রজন্মের বিজয় আমরা বিশ্বাস করি।

এছাড়া ও স্পেনের পর্যটন নগরী বার্সেলোনায় ও  উল্লাস করেছেন স্থানীয় বাংলাদেশিরা। দেশের সংবাদমাধ্যমে শেখ হাসিনার দেশত্যাগের খবর পাওয়ার পরই তারা রাজধানী মাদ্রিদের বাঙালি অধ্যুষিত লাভাপিয়েস প্লাজা ও বার্সেলোনার প্লাজা পেদ্রোর সামনে জড়ো হন।

পিএইচ