লন্ডনে প্রয়াত সাংবাদিক শাহাব উদ্দিন বেলাল স্মরণ ও স্মারক প্রকাশনা অনুষ্ঠানে সুধীজনরা তাকে ‘একজন বিপন্ন মানুষের বন্ধু ছিলেন’ আখ্যায়িত করে বলেছেন, শাহাব উদ্দিন বেলাল নিজের কথা নিয়ে না ভেবে পরের কথা নিয়ে ভাবতেন এবং পরোপকার করাই ছিল তার অন্যতম ব্রত।

মানবিক গুণের এ মানুষ বহুদিন বেঁচে থাকবেন বিলেতের বাঙালির মনে। তিনি প্রাণ দিয়ে মানুষকে ভালোবাসতেন, সংকটে মানুষের পাশে দাঁড়াতেন। এছাড়াও তিনি ছিলেন একজন প্রতিবাদী সামাজিক ও রাজনীতিক ব্যক্তি।

পূর্ব লন্ডনে অবস্থিত সাপ্তাহিক পত্রিকা অফিসে বৃহস্পতিবার (১১ জুলাই) অনুষ্ঠিত স্মরণ সভায় প্রধান অতিথি ছিলেন বর্ষীয়ান রাজনীতিক সুলতান মাহমুদ শরীফ। ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির প্রেসিডেন্ট ড. আনসার আহমদ উল্লাহর সঞ্চালনায় বক্তব্য রাখেন সমাজকর্মী, সাংবাদিক লেখক ও সুহৃদজনরা।

স্মরণসভায় উপস্থিত ছিলেন সাংবাদিক শাহাব উদ্দিন আহমেদ বেলালের সহধর্মিণী ও তার ছেলেমেয়েরাও।

বক্তব্য রাখেন পত্রিকার প্রধান সম্পাদক মোহাম্মদ বেলাল আহমেদ, পত্রিকার সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, মানবাধিকার নেতা আবদুল আহাদ চৌধুরী, চলচ্চিত্রশিল্পী স্বাধীন খসরু, লন্ডন বাংলা প্রেসক্লাবের সহ-সভাপতি ব্যারিস্টার তারেক চৌধুরী, চ্যানেল এস এর হেড অব নিউজ কামাল মেহেদী, লন্ডন বাংলা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ সালেহ আহমেদ, সাবেক কাউন্সিলার নূর উদ্দিন আহমেদ ও সেলিম উল্লাহ, রেইনবোর কর্ণধার মোস্তফা কামাল, প্রেসক্লাবের সাবেক ট্রেজারার আ.স.ম মাসুম, কমিউনিটি নেতা সিরাজুল ইসলাম, আবদুল মালিক কুটন।

অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন জামাল আহেমেদ খান, হাসনাত চৌধুরী, মোহাম্মদ হাসনাত এ খান, শাহ মুস্তাফিজুর রহমান বেলাল, কবি কাউয়ূম আবদুল্লাহ ও রানার টিভির সাংবাদিক রুমানা রাখি।

পরিবারের পক্ষে বক্তব্য রাখেন সহধর্মিণী আয়েশা আহমেদ, মেয়ে মহিমা আহমেদ, ছেলে হাসনাত আহমেদ, খায়ের আহমেদ, মুহিত আহমেদ, আজাদ আহমেদ, ভ্রাতুষ্পুত্র আমানুর রহমান ও শাহাজান আলী।

বক্তাদের স্মৃতি তর্পণে উঠে আসে শাহাব উদ্দিন বেলালের কর্মময় জীবনের নানা ঘটনার কথা। তিনি যে বিপন্ন মানুষের বন্ধু ছিলেন তা ধ্বনিত হয় সবার কণ্ঠে। বক্তারা বলেন, সমাজকর্ম, সাংবাদিকতা ও রাজনীতির অঙ্গনে একজন সোচ্চার ব্যক্তি হিসেবে তার অবস্থান ছিল অসাধারণ।

উল্লেখ্য, শাহাব উদ্দিন বেলাল ১৯৭৫ সালের শেষাংশে বিলাতে এসেই জড়িয়ে পড়েন বাঙালি কমিউনিটির বর্ণবাদ বিরোধী সংগ্রামে, সামাজিক কল্যাণমূলক কাজে সক্রিয় ভূমিকা রাখাসহ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে দুই দফা কাউন্সিলার নির্বাচিত হন। বাঙালির আবাসিক সমস্যা মোকাবিলায় তিনি স্মরণীয় ভূমিকা রাখেন। তিনি ছিলেন যুক্তরাজ্য যুবলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। বর্ণাঢ্য জীবনের অধিকারী শাহাব উদ্দিন বেলাল  ২০১৮ সালে ২৬ জানুয়ারি প্রয়াত হন।

অনুষ্ঠানে সম্প্রতি শাহাব উদ্দিন বেলাল স্মরণে প্রকাশিত স্মারক বিতরণ করা হয়। এটি সম্পাদনা করেছেন সাংবাদিক ডক্টর আনসার আহমদ উল্লাহ ও আস ম মাসুম। সম্পাদনা পরিষদে রয়েছেন বর্ষীয়ান নেতা সুলতান শরীফ, অ্যাক্টিভিস্ট রাজনউদ্দিন জালাল, সাংবাদিক সাঈম চৌধুরী, যুবনেতা জামাল আহমেদ খান, সাংবাদিক জুয়েল রাজ, অপু রায় ও সারওয়ার কবির। এতে শাহাব উদ্দিন বেলালকে নিয়ে স্মৃতিচারণ করেছেন সাংবাদিক লেখক ও কমিউনিটির বিশিষ্টজন।

এসএসএইচ