দুবাই ওয়ালা নামকরণের সময়কালের বাংলাদেশি প্রবীণ প্রবাসী আবুল কালাম মেম্বার (৭৮) মারা গেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। গত ২ জুলাই বিকেল ৩টায় হৃদরোগে আক্রান্ত হয়ে বাংলাদেশে ইন্তেকাল করেন তিনি।

প্রয়াত আবুল কালাম আবুধাবির ব্রিটিশ-আরব যৌথ প্রতিষ্ঠান আলবার্ট আবেলাতে (নাম পরিবর্তনে ন্যাশনাল ক্যাটারিং কোম্পানি) ১৯৮০ থেকে ২০১৭ সাল পর্যন্ত ক্রেডিট কন্ট্রোলার পদে নিয়োজিত ছিলেন। প্রতিষ্ঠানটির হেড অফিস ছিল লন্ডনে।

আমিরাতে ওই কোম্পানির প্রায় পাঁচ হাজার কর্মচারীর কাজের দায়িত্বে নিয়োজিত ছিলেন তিনি। প্রতিষ্ঠানটিতে নিজ এলাকাসহ দেশ-বিদেশের প্রায় ৫শ লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি করে দেন তিনি। যাদের মধ্যে অনেকে এখন পর্যন্ত ওই কোম্পানির কাজে নিয়োজিত আছেন। একজন বাংলাদেশি হিসেবে তিনি সততা, নিষ্ঠা, বিশ্বস্ততা, দায়িত্বে আন্তরিকতা এবং কাজে পরিশ্রমী ছিলেন বলে উজ্জ্বল দৃষ্টান্ত রয়েছে ওই কোম্পানিতে।

প্রবাসে অসহায়দের সহযোগিতা করার পাশাপাশি তার এলাকায় রাস্তা-ঘাট, মসজিদ, দুস্থ পরিবারকে সাহায্য করাসহ তাদের কন্যাদের বিবাহতে সহযোগিতার উজ্জ্বল দৃষ্টান্তও রেখেছেন তিনি। জানালেন দৃষ্টান্ত স্থাপন করে যাওয়া প্রয়াত মরহুম আবুল কালাম মেম্বারের আপন ভাতিজা আমিরাত প্রবাসী বিশিষ্ট সাংবাদিক মাহাবুব হাসান হৃদয়।

গত বুধবার বাংলাদেশের স্থানীয় সময় দুপুর ২টায় মরহুমের জানাজা শেষে তার এলাকার স্থানীয় মসজিদের কবরস্থানে তাকে দাফন করা হয়।

মরহুম আবুল কালাম মেম্বার চট্রগ্রামের রাউজান থানার উরকিরচর ইউনিয়নের মরহুম হাফিজুর রহমান সারেং-এর পুত্র এবং আবুল কাশেমের ভাই।‌ এদিকে তার মৃত্যুর খবরে আমিরাত প্রবাসীদের মাঝে নেমে আসে শোকের ছায়া।

এমএ