কানাডার টরন্টোতে প্রথমবারের মতো কাবিতা ও গানে গানে বসেছিল পূর্ণিমার আসর। রবীন্দ্রনাথের গানের নৈবেদ্য দিয়ে সূচনা সঙ্গীত পরিবেশন করেন নাহিদ কবির কাকলি। 

কানাডার স্থানীয় সময় শুক্রবার (২১ জুন) পূর্ণিমা সন্ধ্যায় প্রাণায়ামের মধ্য দিয়ে পূর্ণিমার আসরের শুরু হয় ৯টায়।

একে একে সঙ্গীত ও কবিতায় ছিলেন নাহিদ কবির কাকলি, ফারহানা শান্তা, শিখা আখতারি, সৈয়েদা রোখশানা, মৈত্রেয়ী দেবী, শিরিন চৌধুরী, আরিয়ান হক, রোমিও গোমেজ, ফরিদা ইয়াসমিন হ্যাপি, সুমন মালিক গান ও কবিতা।

কবিতা আবৃত্তি করেন নাজমা কাজীম, ফাতমা বিদূর, ফারিয়া, দিলারা নাহার বাবু ও মুনিমা শারমিন।

বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক ও সংস্কৃতি প্রেমী শওগাত আলী সাগর এবং সংগঠক সিপ্রা চৌধুরী। উপস্থিতি ছিলেন অন্যমেলার কর্ণধার সাদী আহমেদ, নাট্য ব্যক্তিত্ব ও সংগঠক শারমিন শর্মী। সমাপনী বক্তব্যে সাঈদা বারী আগামীতে জল-জোছনা উৎসবের প্রতি সংহতি জানিয়ে সবাইকে সঙ্গে থাকার আহ্বান জানান। বিশেষ কৃতজ্ঞতা জানান সুলতানা হায়দার ও অরুণা হায়দার।

রবীন্দ্রনাথের গানে ও মামুনুর রশীদের বাঁশিতে অনুষ্ঠান শেষ হয়। সঞ্চালনায় ছিলেন হিমাদ্রী রায়, কিবোর্ডে ছিলেন রুপতনু শর্মা, সাউন্ডে ছিলেন মামুন রশিদ। এছাড়া, মিডিয়া পার্টনার হিসেবে ছিল এ টিভি। 

বিষয় ভাবনা ও পরিকল্পনায় ছিলেন হিমাদ্রীর রায়। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন আরিয়ান হক ও মামুনুর রশীদ। পোস্টার ও ব্যানার করেছেন রাশেদ শাওন।

কেএ