ফুল স্কলারশিপে পড়াশোনার জন্য আমেরিকার ৩৯টি ইউনিভার্সিটি থেকে প্রস্তাব পেয়েছেন মো. মিনহাজ উদ্দিন। তবে ভর্তির ক্ষেত্রে তার পছন্দের ইউনিভার্সিটি অব মিশিগান অ্যানআরবর ক্যাম্পাসকে বেছে নিয়েছেন মিনহাজ। নামকরা এই বিদ্যাপীঠ থেকেই কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন পূরণ করতে চান তিনি। স্কুল গ্র্যাজুয়েশনে মেধার স্বাক্ষর রাখায় দারুণ খুশি তার পরিবারের সদস্যরা।    

মিনহাজ ডেট্টয়েট ক্রেস টেকনিক্যাল হাইস্কুল থেকে মেধার সঙ্গে গ্র্যাজুয়েশন করেছেন। তিনি ৪.৩ পেয়ে জিপিএ ওয়েডে অর্জন করেন। মিনহাজ ৬টি অ্যাডভান্স ক্লাস করেছেন। পড়াশুনার পাশাপাশি নিজেকে সমৃদ্ধ করেন খেলাধুলাসহ সহশিক্ষা কার্যক্রমে। 

মিনহাজ একজন ভালো গলফ খেলোয়াড়। ক্রেস টেকনিক্যাল হাইস্কুল গলফ ক্লাবের ক্যাপ্টেনের দায়িত্ব পালন করেছেন। লায়ন্স ডারক টুর্নামেন্ট, ডেট্টয়েট ইউথ ক্লাসিক টুর্নামেন্ট এবং পিএসএন চ্যাম্পিয়নশিপ অর্জন করেন। মিনহাজ ২০২৩-২৪ সালে টানা দুইবার এনএইচএসসিএ অ্যাকাডেমি অ্যাওয়ার্ড লাভ করেন। এছাড়া আউটডোর অ্যাডভানচার ক্লাব (বাইকিং, আইস স্কেডিং) প্রেসিডেন্ট ছিলেন। মিনহাজ আইটিতে ৬টি সার্টিফিকেট অর্জন করেন। এছাড়া ৮টি ক্লাবের মেম্বার হয়ে সামাজিক ও শিক্ষামূলক কাজ করে আসছেন।

মিনহাজ ঢাকা পোস্টকে জানান, ছোট থেকেই তিনি কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখেন। এজন্য দেশ ও প্রবাসে সবার কাছে দোয়া চেয়েছেন। স্কুলের ক্লাসের পড়া বাসায় এসে রিভিউ করতেন। কোনো সমস্যা হলে পরদিন স্কুলে গিয়ে টিচারের সহযোগিতা নিতেন। পাশাপাশি পরিবারের সদস্যদের উৎসাহ তার সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে জানিয়েছেন মিনহাজ।  

হবিগঞ্জ পৌর শহরের পুরানবাজারের বাসিন্দা মো. আলাউদ্দিন ও রেহেনা আক্তারের ছেলে মিনহাজ। ২০১৬ সালে পরিবারের সঙ্গে আমেরিকায় আসেন। তারা বর্তমানে বসবাস করছেন মিশিগান স্টেটের হ্যামট্রামিক শহরের জেকব স্ট্রিটে।

এমজে