লন্ডনে রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। চলচ্চিত্রপ্রেমী, চলচ্চিত্র পরিচালক ও চিত্রনায়িকার উপস্থিতিতে পর্দা ওঠে আট দিনব্যাপী এ চলচ্চিত্র উৎসবের।

রোববার (২ জুন) উদ্বোধনী দিনে প্রদর্শিত হয়েছে হিমেল আশরাফ পরিচালিত, প্রয়াত ফারুক হোসেনের কাহিনী থেকে নির্মিত শাকিব খান ও ইধিকা পাল অভিনীত ‘প্রিয়তমা’ ছবি। আগামী ৮ জুন পর্যন্ত প্রতিদিন ব্রাডি আর্টস সেন্টারে দুটি ছায়াছবি প্রদর্শিত হবে।

রেইনবো চলচ্চিত্র উৎসবের রজতজয়ন্তী পূর্তি উপলক্ষ্যে লন্ডনে বাংলাদেশের সিনেমার ইতিহাস নিয়ে ‘বাংলাদেশি সিনেমা ইন ইউকে’ শীর্ষক একটি বই প্রকাশ করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক মোস্তফা কামাল, ফিল্ম লন্ডনের প্রতিনিধি পল বোম্যান, অভিনেত্রী তাসনিয়া ফারিণ, ভারত থেকে আগত চলচ্চিত্র পরিচালক দেবানিক কুন্ডু, রেইনবো চলচ্চিত্র উৎসবের নিয়মিত দর্শক শাহেদ চৌধুরী। এছাড়া আরও উপস্থিত ছিলেন দীনেশ সারাছোয়াত, রেইনবো চলচ্চিত্র উৎসবের সদস্য নাদিয়া লোদি ও জেনেসিস সিনেমা হলের স্বত্বাধিকারী থায়রন হেবর্ন।

বক্তারা রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৫ বছর উদযাপনকে অভিনন্দন জানিয়ে এর ভূয়সী প্রশংসা করেন। তারা বলেন, ২৫ বছর এক নাগাড়ে একটি ফিল্ম ফেস্টিভ্যাল চালিয়ে যাওয়া দুরূহ ব্যাপার। সেই অসাধ্য কাজটি সুচারুভাবে রেইনবো ফিল্ম সোসাইটি এবং এর সঙ্গে সম্পৃক্ত চৌকস সদস্যরা সম্পাদন করেছেন। রেইনবো ফিল্ম সোসাইটির উত্তরোত্তর সাফল্য কামনা করে পরবর্তীতে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন বক্তারা।

রেইনবোর রজতজয়ন্তী চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিত্রনায়িকা তাসনিয়া ফারিণ। তিনি ৮ জুন চলচ্চিত্র নিয়ে ওয়ার্কশপ এবং ৯ জুন উৎসবের সমাপনী দিনেও উপস্থিত থাকবেন।

আট দিনব্যাপী রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্রে উৎসবের সমাপনী দিনে প্রদর্শিত হবে মুক্তিযুদ্ধের সময়ের এবং বর্তমান সময়ের নারীদের জীবন সংগ্রাম নিয়ে ধ্রুব হাসান পরিচালিত তাসনিয়া ফারিণ, ইয়াশ রোহান অভিনীত ‘দাহকাল’ নামে শুটিং শুরু হওয়া, পরবর্তীতে ‘ফাতিমা’ নামে মুক্তি পাওয়া ছবিটি।

ইতোমধ্যে তিনটি আন্তর্জাতিক উৎসবে প্রশংসা কুড়িয়েছে মহান মুক্তিযুদ্ধের বাস্তবতা ধারণ করে থাকা এক নারীর জীবন সংগ্রামের ছবি ‘ফাতিমা’।

ইরানের ঐতিহ্যবাহী ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফাতিমা ছায়াছবিতে অভিনয়ের জন্য ক্রিস্টাল সীমোর্গ অ্যাওয়ার্ড জিতেছেন তাসনিয়া ফারিণ।

২৫তম রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মোট ৩৮টি সিনেমা দেখানো হচ্ছে। এতে থাকছে ১৫ দেশের ১৮টি বিভিন্ন ভাষায় নির্মিত চলচ্চিত্র। যেসব দেশের সিনেমা এবার থাকবে সেগুলো হচ্ছে– বাংলাদেশ, ফ্রান্স, ভুটান, ইরান, ভারত, ফিলিপাইন, কাজাকস্থান, রাশিয়া, জার্মানি, বেলারুশিয়া, জর্ডান, আফগানিস্তান, যুক্তরাজ্য, ইতালি এবং তুরস্ক।

বিভিন্ন ভাষায় সিনেমাগুলো থাকছে বাংলা, ফরাসি, হিন্দি, আসামি, মালায়ালাম, তামিল, ফারসি, আরবি, রুশ, দারি, ভুটানিজ, হিন্দি, গুজরাটি, কার্দিশ, ইটালিয়ান ইত্যাদি। প্রতিটি সিনেমায় ইংরেজি সাব টাইটেল আছে। প্রবেশ বিনামূল্যে।

এসএসএইচ